Home বিদেশ ফুটবল মাঠে ইচ্ছাকৃত কাশিতে লালকার্ড দেখাবেন রেফারি

ফুটবল মাঠে ইচ্ছাকৃত কাশিতে লালকার্ড দেখাবেন রেফারি

by banganews

লন্ডন, ৬ অগাস্ট, ২০২০: কাশলে ফাইন হয়, তা ‘একুশে আইন’ বলে গিয়েছিল। তা বলে কাশলে লাল কার্ড? এবার শুরু হচ্ছে তেমনই ব্যবস্থা।
গত কয়েক মাস বন্ধ থাকার পর বিভিন্ন দেশের ফুটবল লিগ আবার শুরু। তবে এইবার মাঠে ফুটবল ফিরলেও একাধিক নিয়ম এবং বিধি নিষেধ বলবৎ করা হয়েছে।
সেই সব নতুন নিয়মকানুন মেনেই হয়েছে লা লিগা, ইপিএল, সিরি-এ, বুন্দেশলিগার মতো ইউরোপের সেরা ফুটবল লিগগুলো। সব টুর্নামেন্টই অবশ্য হয়েছে দর্শকশূন্য স্টেডিয়ামে।

আরও পড়ুন :  করোনা চিকিৎসায় ‘JUBI-R’ বাজারে আনল জুবিল্যান্ট লাইফ

তবে এর পরও ফুটবলারদের নিরাপত্তার স্বার্থে চালু হল নতুন আরও এক বিধি নিষেধ। এই নিয়ম চালু করতে চলেছে ইংলিশ ফুটবল অ্যাসোসিয়েশন। খেলার সময় মাঠে কাশি আর চলবে না। কাশি অর্থে ইচ্ছাকৃত কাশি। খেলতে খেলতে ইচ্ছাকৃতভাবে কেউ কাশলে সরাসরি তাঁকে লাল কার্ড দেখাবে রেফারি। অনিচ্ছাকৃত কাশির ক্ষেত্রে অবশ্য কোনও রকম শাস্তি দেওয়া হবে না।

আরও পড়ুন :  আনলকের পর প্রথম শুটিং শুরুর অপেক্ষা, লন্ডনে পাড়ি অক্ষয়ের
এফএ-র তরফে বলা হয়েছে, কোনও ফুটবলার যদি মাঠে ইচ্ছাকৃতভাবে কাশি দেয় রেফারি তাকে লাল কার্ড দেখাতে পারবেন। তবে অনিচ্ছাকৃত কাশির জন্য কোন শাস্তির বিধান রাখা হয়নি। সতর্কতা হিসেবে হলুদ কার্ড দেখাতে পারেন রেফারিরা।
ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড  বা আইএফএবি জানিয়েছে, বিষয়টি রেফারির সিদ্ধান্তের ওপরই নির্ভর করছে। তিনি যদি মনে করেন বিষয়টি কাউকে উত্যক্ত করার জন্য অথবা ভয় দেখানোর জন্য করা হয়েছে, তাহলে তিনি এই সিদ্ধান্ত নিতে পারবেন।

অর্থাৎ, বলা হয়েছে, উদ্দেশ্যমূলকভাবে কাশি আপত্তিকর। তবে রেফারিকে অপরাধের ধরন বুঝে তবেই সিদ্ধান্ত নিতে হবে।

You may also like

Leave a Reply!