Home দেশ করোনা মোকাবিলায় ২২ টি রাজ্যকে ৮৯০ কোটি টাকা অনুদান কেন্দ্রের

করোনা মোকাবিলায় ২২ টি রাজ্যকে ৮৯০ কোটি টাকা অনুদান কেন্দ্রের

by banganews

কলকাতা, ৬ ই অগাস্ট, ২০২০ : করোনা মোকাবিলায় ২২ টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে আর্থিক অনুদান পাঠানোর ব্যবস্থা করল কেন্দ্রীয় সরকার। বর্তমান সংকটময় পরিস্থিতির কথা বিবেচনা করে কোভিড-১৯ এ সর্বাধিক আক্রান্ত অঞ্চলগুলিকে এই বিশেষ অর্থসাহায্য পাঠাবে কেন্দ্র। দেশজুড়ে করোনা সংক্রমণ ঊর্ধ্বমুখী। মারণ ব্যধিতে আক্রান্ত রোগীর ক্রমবর্ধমান পরিসংখ্যান চিকিৎসকদের কপালে চিন্তার ভাঁজ গভীর করেছে।

আরও পড়ুন : করোনা চিকিৎসায় ‘JUBI-R’ বাজারে আনল জুবিল্যান্ট লাইফ

যে ২২ টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল করোনা ভাইরাস সংক্রমণে সর্বাধিক বিপর্যস্ত বলে চিহ্নিত হয়েছে সেগুলি হল – ছত্রিশগড়, ঝাড়খন্ড, মধ্যপ্রদেশ, উড়িষ্যা, রাজস্থান, তেলেঙ্গানা, অন্ধপ্রদেশ, গুজরাট, কর্ণাটক, পাঞ্জাব, তামিলনাড়ু, পশ্চিমবঙ্গ, কেরল, দাদরা ও নগর হাভেলি, দমন দিউ, অরুণাচল প্রদেশ, আসাম, মেঘালয়, মনিপুর, মিজোরাম, নাগাল্যান্ড ও সিকিম।

এই বছরের মার্চ মাস থেকেই করোনা চিকিৎসার পরিকাঠামো উন্নয়নে জোর দিয়েছে কেন্দ্র। একাধিক ধাপে মোট ১৫,০০০ কোটি টাকা রাজ্যগুলিকে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল নয়াদিল্লি। প্রথম ধাপে এপ্রিল মাস নাগাদ দেশের প্রতিটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল কে ভাগ করে দেওয়া হয়েছিল প্রায় ৩,০০০ কোটি টাকা।

আরও পড়ুন :  এফআইআর দায়ের করতে পারে সিবিআই, গ্রেফতারির আশঙ্কায় রিয়া

দ্বিতীয় পর্যায়ে রাজ্যগুলিকে মূলত পরীক্ষার পরিকাঠামো জোরদার করতে অনুরোধ করেছে কেন্দ্র সরকার। অর্থাৎ, উন্নত প্রযুক্তির আর টি- পি সি আর মেশিন, আরএনএ এক্সট্রাকশন কিট এছাড়াও পিপিই কিট ও স্বাস্থ্য পরিকাঠামোর সার্বিক উন্নয়নের লক্ষ্য নিয়ে রাজ্যগুলিকে এই আর্থিক সাহায্যের অনুমোদন দেওয়া হয়েছে। এই টাকা কোভিড যোদ্ধাদের বেতন ও স্বেচ্ছাসেবক আশাকর্মীদের ট্রেনিংয়ের পিছনেও ব্যয় করতে পারে রাজ্যগুলি।

You may also like

Leave a Reply!