Home স্বাস্থ্য করোনার উপসর্গ চেনা এখন আরও সহজ, ফলে সুবিধা মিলছে চিকিৎসা এবং গবেষণাতেও

করোনার উপসর্গ চেনা এখন আরও সহজ, ফলে সুবিধা মিলছে চিকিৎসা এবং গবেষণাতেও

by banganews

কলকাতা, ২৪ অগাস্ট ২০২০ :  কীভাবে কোভিড-১৯ মানুষের শরীরে হানা দেয়। ঠিক কী কী উপসর্গ থাকে, সেসব নিয়ে নিরন্তর গবেষণা চালিয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা৷ জ্বর, কাশি, পেশির ব্যথা, বমি কিংবা বমির ভাব এবং ডায়ারিয়ার মত এক বা একাধিক উপসর্গ দেখলেই সাবধান হতে হবে বলে মনে পরামর্শ বিজ্ঞানীদের।
ফ্রন্টিয়ার্স ইন পাবলিক হেলথ-এ প্রকাশিত তথ্য অনুয়ায়ী, কীভাবে ডাক্তাররা চিকিৎসা শুরু করবেন তা তাঁরা এইসব উপসর্গ দেখে বুঝতে পারছেন। গবেষকরা জানিয়েছেন, উপসর্গের ক্রমবিন্যাস দেখে রোগ সম্পর্কে ধারণা পাওয়া যাচ্ছে৷

আরও পড়ুন :  দেশের করোনা পরিস্থিতি

অন্য ফ্লু থেকে কোভিড-১৯ সংক্রমণকে আলাদা ভাবে চেনা যাচ্ছে এর উপসর্গ দেখেই। ইউনিভার্সিটি অফ সাউদার্ন ক্যালিফোর্নিয়ার গবেষণাতেও একই তথ্য উঠে এসেছে।

মিডল ইস্ট রেসপিরেটরি সিনড্রোম( মার্স) এবং সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিনড্রোম(সার্স)-এর ক্ষেত্রে শ্বাসযন্ত্রের সমস্যা দেখা যায়। বিজ্ঞানীরা জানিয়েছেন, আপার জিআই ট্র্যাক্ট সংক্রমণ অর্থাৎ বমি বমি ভাব কিংবা বমি হওয়া ডায়রিয়ায় আগেই হয়ে থাকে। এখানেই মার্স ও সার্স থেকে আলাদা করা যায়৷

আরও পড়ুন :  কোভিড ওয়ার্ডে রোগীর মদ্যপানের ভাইরাল ছবি, তদন্তের নির্দেশ

করোনা ভাইরাস আক্রান্ত রোগীকে শনাক্ত করা এখন আগের থেকে সহজ হয়ে গিয়েছে। চিকিৎসার জন্য আগের মত প্রত্যেক রোগীকেই আর বাধ্যতামূলকভাবে হাসপাতালে যেতে হচ্ছে না বা গেলেও বহুদিন হাসপাতালে থাকতে হচ্ছে না রোগীদের।

You may also like

Leave a Reply!