Home বঙ্গ নভেম্বর থেকে রাজ্যে গুটখা ও পান মশলা বিক্রি বন্ধ

নভেম্বর থেকে রাজ্যে গুটখা ও পান মশলা বিক্রি বন্ধ

by banganews

এক বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করা হল তামাকজাত দ্রব্য গুটখা ও পান মশলা । এই ঘোষণা মঙ্গলবার করা হয়েছে। রাজ্য সরকারের পক্ষ থেকে এই নির্দেশিকা ঘোষণা করা হয়েছে। আগামী এক বছর গুটখা ও পান মশলা উৎপাদন করা বা বিক্রি করা যাবে না। আগামী ৭ নভেম্বর থেকে রাজ্যে এই নির্দেশিকা কার্যকর হচ্ছে।

করোনা পরিস্থিতিতে যেখানে সেখানে থুতু-পিক ফেলা বিপদ ডেকে আনতে পারে। সেদিকে তাকিয়েও এই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে কিনা সেটাও ভাবা দরকার। স্বাভাবিকভাবেই রাজ্যের এই সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছেন চিকিৎসকরা।

এই নির্দেশিকা রাজ্যের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরের তরফ থেকে জারি করা হয়েছে। পশ্চিমবঙ্গের খাদ্য সুরক্ষা দফতরের ডিরেক্টর তপন কান্তি রুদ্রের স্বাক্ষর রয়েছে ওই বিজ্ঞপ্তিতে।

আরো পড়ুন

কেন্দ্রের পক্ষ থেকে সরকারি কর্মীদের জন্য বিশেষ উপহার

সরকারি নির্দেশিকা অমান্য করলে অর্থাৎ গুটখা বা পান মশলা বিক্রি করা হলে সেই ব্যাবসায়ীর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। আগামী দিনে এই নির্দেশের বাস্তব প্রয়োগ কি হচ্ছে তা বুঝে পরিস্থিতি বুঝে তারপর বাকি সিদ্ধান্তের বিষয়ে জানানো হবে। এই নিষেধাজ্ঞা কতটা কার্যকরী করা যাবে সেটা নিয়ে প্রশ্ন আছে।

গুটখা বা তামাকজাত দ্রব্য খাওয়া স্বাস্থ্যের পক্ষে খারাপ। এ নিয়ে সতর্ক করা হয় বিভিন্নভাবে। বিভিন্ন তামাকজাত দ্রব্যের প্যাকেটেও বড় সতর্কবার্তা দেওয়া থাকে। খোলা বাজারে ব্যাপক ভাবে বিক্রি হয় এই সমস্ত দ্রব্য। এবার এই বিক্রি বন্ধ করতে কড়া পদক্ষেপ নিল রাজ্য সরকার।

You may also like

Leave a Reply!