Home বিদেশ ‘জয় বাংলা’, স্বাধীনতার ৫০ বছর পর জাতীয় স্লোগান পেল বাংলাদেশ

‘জয় বাংলা’, স্বাধীনতার ৫০ বছর পর জাতীয় স্লোগান পেল বাংলাদেশ

by banganews

‘জয় বাংলা’-কে জাতীয় স্লোগান হিসাবে তুলে ধরতে নতুন বিজ্ঞপ্তি জারি করা হল বাংলাদেশে। গতমাসেই শেখ হাসিনার সরকার ‘জয় বাংলা’কে জাতীয় স্লোগান করার সিদ্ধান্ত নিয়েছিল । এবার হাইকোর্টের নির্দেশ মেনেই বাংলাদেশের মন্ত্রিপরিষদ এই নিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে। এই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘সাংবিধানিক পদাধিকারীগণ, দেশে ও দেশের বাইরে কর্মরত সরকারি, স্বায়ত্তশাসিত ও সংবিধিবদ্ধ সংস্থার কর্মকর্তা বা কর্মচারীবৃন্দ সকল জাতীয় দিবস উদযাপন এবং অন্যান্য রাষ্ট্রীয় ও সরকারি অনুষ্ঠানে বক্তব্যের শেষে ‘জয় বাংলা’ স্লোগান উচ্চারণ করিবেন।’ পাশাপাশি, শিক্ষাপ্রতিষ্ঠানের বিভিন্ন অনুষ্ঠানেও এই স্লোগান দিতে হবে। ওপার বাংলার সব শিক্ষা প্রতিষ্ঠানে প্রতিদিন প্রার্থনার পরে এবং সভা-সেমিনারে বক্তব্যের শেষে শিক্ষক ও পড়ুয়ারাদের ‘জয় বাংলা’ স্লোগান দিতে হবে।

https://thebanganews.com/mamata-banerjee-tells-bjp-to-chant-jai-sia-ram-instead-of-jai-shree-ram/

দু’বছর আগে হাইকোর্ট জাতীয় দিবস, সরকারি অনুষ্ঠান ও শিক্ষাপ্রতিষ্ঠানে ‘জয় বাংলা’ স্লোগানকে জাতীয় স্লোগান হিসেবে কার্যকর করার নির্দেশ দিয়েছিল। গত ২০ ফেব্রুয়ারি বাংলাদেশের মন্ত্রিসভার বৈঠকে এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। এই নিয়ে তাড়াতাড়ি বিজ্ঞপ্তি জারির সিদ্ধান্ত নেয় শেখ হাসিনার নেতৃত্বাধীন বাংলাদেশ সরকার।

প্রসঙ্গত, বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় এই স্লোগান তুলেছিলেন মুজিবর রহমান। তাঁর এই স্লোগানে উদ্বুদ্ধ হন তৎকালীন পুর্ব পাকিস্তানের বাসিন্দারা। পরে তিনি পাকিস্তানের জেল থেকে ছাড়া পেয়ে দেশে ফিরলে এই ‘জয় বাংলা’ ধবনির মধ্যে দিয়েই স্বাগত জানানো হয় তাঁকে।

You may also like

Leave a Reply!