Home দেশ আর্টিকেল ৩৭০ : ‘কালো দিনে’র বর্ষপূর্তিতে ফের কার্ফু জারি শ্রীনগরে

আর্টিকেল ৩৭০ : ‘কালো দিনে’র বর্ষপূর্তিতে ফের কার্ফু জারি শ্রীনগরে

by banganews

শ্রীনগর, ৪ ঠা অগাস্ট, ২০২০ : জম্মু-কাশ্মীরের প্রশাসন আগস্টের ৪ ও ৫ তারিখ সে রাজ্যের বিশেষ মর্যাদা বিলোপের বর্ষপূর্তি উপলক্ষে প্রবল আন্দোলনের আশঙ্কায় জারি করল কার্ফু। ৩৭০ ধারা খারিজ হয়েছে প্রায় এক বছর হতে চলল, ভারতীয় গোয়েন্দা সংস্থা জানাচ্ছে বিভিন্ন বিচ্ছিন্নতাবাদী সংগঠন ও পাকিস্তানের প্রত্যক্ষ মদত পুষ্ট একাধিক জঙ্গি দল ৫ ই আগস্ট দিনটিকে ‘কালো দিন’ হিসেবে চিহ্নিত করেছে।

আরও পড়ুন বৈরুতে ভয়ঙ্কর বিস্ফোরণ, মৃত কমপক্ষে ১০

জম্মু-কাশ্মীর অ্যাডমিনিস্ট্রেশনের একটি প্রশাসনিক মূলদল এদিন বৈঠকের মাধ্যমে ঠিক করে ইন্টেলিজেন্স এজেন্সির সাবধানবাণী মেনে নিয়ে উক্ত দিনটিতে রাজপথে সামরিক ও আধা সামরিক বাহিনী মোতায়েন করা হবে। অধিবেশনে উপস্থিত ছিলেন ১৫ কর্পসের জেনারেল অফিসার কমান্ডিং, জম্মু-কাশ্মীর পুলিশের ডিরেক্টর জেনারেল এবং কাশ্মীরের ডিভিশনাল কমিশনার। বৈঠকের পর শ্রীনগরের ডেপুটি কমিশনার সোমবার গভীর রাতে আগামী ৪৮ ঘণ্টাব্যাপী কার্ফু ঘোষণা করেন। সেখানকার এক প্রবীণ পুলিশ সুপার জানিয়েছেন পাকিস্তান থেকে আর্থিক সহায়তা প্রাপ্ত বিচ্ছিন্নতাবাদী জঙ্গি সংগঠন গুলি ৫ ই আগস্ট দিনটিকে ‘ব্ল্যাক ডে’ হিসেবে ঘোষণা করেছে, সেদিন উপত্যকায় যাতে কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটে এবং জীবন ও জাতীয় সম্পত্তির যাতে কোনো ক্ষয়ক্ষতি না হয় সেদিকে লক্ষ রাখতেই ১৪৪ ধারা জারি করে জন চলাচলের ওপর সম্পূর্ণ বিধিনিষেধ আরোপিত হয়েছে। কেবলমাত্র শারীরিক অসুস্থতা ও জরুরিকালীন পরিষেবায় নিয়োজিত কর্মীরা যেমন করোনা যোদ্ধারা উপযুক্ত পাস অথবা কাগজ দাখিল করলে, তাদের জন্য বিধিনিষেধ শিথিল করা হবে।

আরও পড়ুন কাশ্মীরের নিহত ১৫০ জন জঙ্গির মধ্যে মাত্র ১৭ জন পাকিস্তানি, চাঞ্চল্যকর তথ্যে স্তম্ভিত দেশ

এরইমধ্যে পিপলস ডেমোক্রেটিক পার্টি একটি সাংবাদিক সম্মেলনে বিবৃতি দেয় যে তারা এখনো পর্যন্ত অনৈতিকভাবে কাশ্মীরের বিশেষ অধিকার খর্ব করা মেনে নিচ্ছে না। প্রসঙ্গত উল্লেখ্য এদিন প্রতিরক্ষা বাহিনীর তৎপরতায় শ্রীনগরের বারামুল্লা মহাসড়কে একটি ইম্প্রভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস উদ্ধার করা হয় ও পরবর্তীতে বোম স্কোয়াড এসে সেটিকে নিষ্ক্রিয় করে।

You may also like

Leave a Reply!