Home বিনোদন চিত্রায়নের মাধ্যমে প্রকাশিত হলো কবিতার নতুন অ্যালবাম ‘বন্ধু তুই

চিত্রায়নের মাধ্যমে প্রকাশিত হলো কবিতার নতুন অ্যালবাম ‘বন্ধু তুই

by banganews

চিত্রায়নের মাধ্যমে কবিতা পাঠ বর্তমান যুগের এক অন্যতম জনপ্রিয় শিল্পকৌশল। আর এভাবেই রাজা দাসের কণ্ঠে চিত্রিত হয়েছে, দুই বন্ধুর জীবনের হৃদয়স্পর্শী কাহিনী – “বন্ধু তুই”।

বিয়ের পরে হঠাৎ একদিন এক বন্ধু জানতে পারে যে তারই ছোটবেলার ঘনিষ্ঠ বন্ধু, তার বর্তমান স্ত্রীকে কলেজ জীবনে প্রেমের প্রস্তাব দিয়েছিল। ক্ষুব্ধ হয়ে নির্দ্বিধায় সে তখনই বন্ধুত্ব বিচ্ছেদ করার সিদ্ধান্ত নেয়। কিন্তু বন্ধুত্ব সত্যি হলে তা কখনো হারায় না। কালক্রমে দ্বিতীয় বন্ধু হয়ে ওঠে খ্যাতনামা ডাক্তার। তবুও সময়ে-অসময়ে বন্ধুর মতই প্রথম বন্ধুর আজীবন পাশে এসে দাঁড়ায় সে। হ্যাঁ, সে তনিমাকে প্রেমের প্রস্তাব দিয়েছিল, কিন্তু অজান্তে। তবে জীবনের অন্তিম পর্যায়ে এসে আবারও উপলব্ধি হয় – হাজারো ভুল বোঝাবুঝি হলেও, সত্যিকারের বন্ধুত্বে কখনো কোনও খাদ থাকতে পারেনা।

আরও পড়ুন :  পাসওয়ার্ড জানলেও অন্যের ফেসবুক প্রোফাইল খোলা আর সম্ভব নয়

মানুষের জীবন বৈচিত্রময় – পর্যায়ক্রমিক। আর জীবনের বিভিন্ন ধাপে, বিভিন্ন পর্যায়ে বন্ধুত্বের গভীরতা ও তাৎপর্য নতুন করে অনুধাবন করার এমন বাস্তবমুখী কাহিনী নিয়েই, কবিতার অ্যালবাম “বন্ধু তুই”। কণ্ঠে রাজা দাস, রচনা ও পরিকল্পনায় সুহান বসু। এছাড়াও, শব্দ সংযোজন করেছেন সানা বসু। ভিডিয়োটিতে গ্রাফিক্স করেছেন শুভজিৎ ঘোষ, এবং সম্পাদনায় রাহুল বসাক।

সিনেমার মাধ্যমে কবিতাকে এক অভিনব ও চিত্তাকর্ষকভঙ্গীতে প্রকাশ করার এক আধুনিক প্রচেষ্টা দেখা গেছে সমস্ত উপস্থাপনাটিতে। এই প্রসঙ্গে সুহান বসু বলেন, তিনি কবিতা নিয়ে বিগত বেশ কিছু বছর ধরে নানান ধরনের গবেষণা করে চলেছেন, আর এটা তাদেরই নবীনতম সংযোজন; যেখানে কবিতার আবেগের সাথে সাথে সিনেমার দৃশ্য, দর্শক তথা শ্রোতাকে নিয়ে আসবে শিল্পের আরো কছে। সুহানের বিশ্বাস, “আশা করি, সকলের ভাল লাগবে”।

আরও পড়ুন :  জটিল অঙ্ক সমাধান করছেন ‘হিউম্যান কম্পিউটার’ শকুন্তলা দেবী

রাজা দাস এই বিষয়ে বলেন,” ‘বন্ধু তুই’ কবিতার মধ্যে দিয়ে Friendship Day বা Friendship Week-এ পৃথিবীর সমস্ত প্রকৃত বন্ধুদের প্রতি আমাদের শ্রদ্ধার্ঘ‍্য‍ জানাই। সুহানের সাথে এটা আমার প্রথম কাজ। ভবিষ্যতেও আমরা একসাথে আরো অনেক কাজ করব”।

দর্শক ও শ্রোতাদের কাছে ‘বন্ধু তুই’ ইতিমধ্যেই মনোগ্রাহী হয়ে উঠেছে। চিত্রায়নের মাধ্যমে নতুনভাবে যুগের সাথে তাল মিলিয়ে কবিতাকে নতুনভাবে পরিবেশন করার এই প্রচেষ্টা সত্যিই প্রশংসনীয়।

 

You may also like

Leave a Reply!