Home বিনোদন এপ্রিলে অনুষ্ঠিত হবে ২৭তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

এপ্রিলে অনুষ্ঠিত হবে ২৭তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

by banganews

গত জানুয়ারিতেই ২৭তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব অনুষ্ঠিত হওয়ার খবর ছিল। করোনার কারণে তা পিছিয়ে যায়। সেই সময় করোনা আক্রান্ত হন চলচ্চিত্র উৎসবের চেয়ারপার্সন রাজ চক্রবর্তী, পরমব্রত চট্টোপাধ্যায় থেকে শুরু করে কমিটির বেশ কয়েকজন সদস্য। এর পরেই উদ্যোক্তাদের তরফে একটি বিবৃতি প্রকাশ করে চলচ্চিত্র উৎসব স্থগিত রাখার কথা জানানো হয়।

অবশেষে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের নতুন দিন ঘোষণা হল। আগামী ২৫ এপ্রিল থেকে শুরু হবে ২৭তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। ১ মে পর্যন্ত চলবে। চলচ্চিত্র উৎসবের শুরুতেই দেখানো হবে সত্যজিৎ রায়ের ‘অরণ্যের দিনরাত্রি’। এবছরের ফোকাস কান্ট্রি ফিনল্যান্ড।

মোট ১০৩টি ফিচার ফিল্ম এবং ৫৮টি শর্ট ফিল্ম ও ডকুমেন্ট্রি প্রদর্শিত হবে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। চলতি বছরে এই ফিল্ম ফেস্টিভ্যালের অংশ হতে ৭১টি দেশ থেকে মোট ১৬৯৮ টি আবেদন জমা পড়েছিল, সেখান থেকে বাছাই করে নেওয়া হয়েছে এই ১৬১টি ছবি, ছোট ছবি ও তথ্যচিত্র। মোট ১০টি ভেন্যু জুড়ে চলবে ছবি উৎসব, থাকবে মোট ২০০টি শো। প্রতিযোগিতামূলক বিভাগে থাকছে মোট ৫৯টি ছবি। বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, সমস্ত কোভিড প্রোটোকল ও রাজ্য সরকারের নির্দেশিকা মেনেই চলচ্চিত্র উৎসব অনুষ্ঠিত হবে।

 

দু’লক্ষের পোশাকে সেজে নারী দিবসের অনুষ্ঠানে প্রিয়ঙ্কা চোপড়ার

এবছর শতবর্ষে শ্রদ্ধাঞ্জলি দেওয়া হবে সত্যজিত রায়, চিদানন্দ দাশগুপ্ত ও হাঙ্গেরিয়ন ফিল্মমেকার মিকলোস ইয়াঞ্চকে। সত্যজিত রায়ের তৈরি ছবি এবং তাঁকে নিয়ে তৈরি ছবিও প্রদর্শিত হবে চলচ্চিত্র উৎসবে। প্রদর্শিত হবে চিদানন্দ দাশগুপ্তের ছবি ‘পোর্টেট অফ দ্য সিটি’ ও ‘আমোদিনী’। এছাড়াও রয়েছে মিকলোস ইয়াঞ্চর সবচেয়ে বিখ্যাত ছবি ‘ইলেক্ট্রা মাই লাভ’। সূত্রের খবর, নজরুল মঞ্চে হতে চলেছে উদ্বোধনী অনুষ্ঠান। তবে এ বিষয় এখনও কোনও কিছু জানানো হয়নি।

You may also like

Leave a Reply!