Home বিদেশ মার্কিন ভোট: গণনায় এত দীর্ঘ সময় কেন?

মার্কিন ভোট: গণনায় এত দীর্ঘ সময় কেন?

by banganews

আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগণনা চলছে এগনও। কিন্তু এত অধিক দিন ধরে চলার কারণ কী? প্রশ্ন উঠছে সর্বত্র।
এর কারণ হিসেবে তিনটি প্রধান দিকের কথা উল্লেখ করা যায়।
এবছর করোনার আবহে ভোট হল আমেরিকায়। ইলেকট্রনিক ভোটিং সিস্টেম থেকে সংক্রমণের সম্ভাবনা বেশি। সে কারণে ভোট হল ব্যালটপেপারে। এবার প্রতিটা ব্যালটপেপার ধরে ধরে গুনতে হচ্ছে। ফলে প্রয়োজনের থেকে অনেক বেশি সময় লেগে যাচ্ছে।
এবার দ্বিতীয় দিক হল, গুনছে কী করে? এটিই অত্যন্ত বিচিত্র। ভারতের রীতির সঙ্গে কোনও সাদৃশ্য নেই। ভারতে নির্বাচন প্রক্রিয়া সম্পূর্ণ করা হয় নির্বাচন কমিশনের প্রত্যক্ষ নিয়ন্থ্রণে। সেখানে কখনওই কোনও রাজ্যের প্রশাসন হস্তক্ষেপ করে না। ভারতীয় সংবিধান কাউকেউ সেই হস্তক্ষেপের অধিকার দেয়নি।

এটিএম জালিয়াতি, নিউটাউন থেকে গ্রেফতার 3

আমেরিকায় কিন্তু বিষয়টি সম্পূর্ণ বিপরীত। মার্কিন সংবিধান অনুসারে আমেরিকার প্রতিটি রাজ্য তাদের নিজেদের মতো ভোটদান এবং ভোটগণনার বিধি তৈরি করেছে। একেকটি রাজ্যে একেকরকম। একটি রাজ্যের সঙ্গে আরেকটি রাজ্যের এব্যাপারে কোনও মিলই নেই। ফলে এই প্রক্রিয়া কোথাও সহজ, তো কোথাও জটিল। কাজেই সব মিলিয়ে রাজ্যভিত্তিক গণনার কাজে সময় অনেক বেশি লাগছে।

আগামী তিন বছরে রাজ্যে 35 লক্ষ কর্মসংস্থানের ঘোষণা মমতার

তৃতীয় এবং শেষ কারণ হিসেবে বলা যায়, পূর্বতন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একেকটি রাজ্যের গণনা নিয়ে একাধিক মামলা করেছেন। যে রাজ্যগুলির ফলাফল তাঁর বিপক্ষে যাচ্ছে, সেই রাজ্যগুলিতেই গণনা প্রক্রিয়ার বিরুদ্ধে মামলা করেছেন ট্রাম্প। গণনা থামিয়ে দেওয়ার চেষ্টা করছেন। এমনিতেই গণনা প্রক্রিয়া জটিল। তার ওপর তা আবার আইনি গেরোয় পড়েছে। ফলে গণনা শেষ করতে প্রয়োজনের তুলনায় সময় লেগে যাচ্ছে অনেক বেশি।

কালীপুজো নিয়ে নির্দেশ আদালতের , জেনে নিন বিষদে
সব মিলিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচন পরবর্তী অধ্যায়টি ঘিরে অপেক্ষা এবং উত্তেজনা এখন চরমে।

You may also like

Leave a Reply!