Home বঙ্গ ভোটার তালিকার সংশোধন শুরু ১ নভেম্বর থেকে

ভোটার তালিকার সংশোধন শুরু ১ নভেম্বর থেকে

by banganews

সংশোধিত ভোটার তালিকা তৈরি করার জন্য নির্বাচন কমিশনের কাছে দাবি তুলল সব রাজনৈতিক দল। ভোটার তালিকা সংশোধনের বিষয়ে বৃহস্পতিবার একটি সর্বদলীয় বৈঠক করেন মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব।

সব রাজনৈতিক দলের প্রতিনিধিরা ছিলেন। বৈঠকে তৃণমূলের পক্ষ থেকে সুব্রত বক্সি এবং দেবাশিস কুমার পরিষ্কার জানিয়ে দেন, ত্রুটিমুক্ত ভোটার তালিকা তৈরি করতে হবে। উপযুক্ত সবার ভোটাধিকার প্রয়োগের ব্যবস্থা করতে হবে।

১ নভেম্বর থেকে ভোটার তালিকা সংশোধনের কাজ শুরু হবে। ওই দিনই খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হবে। আবেদন জমা নেওয়ার কাজ চলবে ৩০ নভেম্বর পর্যন্ত। রোজ দু’ঘণ্টা করে বুথ লেভেল অফিসাররা বুথে বসবেন।

আর ৬ নভেম্বর, ভ্রাতৃদ্বিতীয়ার দিন বাদে বাকি শনিবার-রবিবার সকাল ১১টা থেকে বিকাল ৪টে পর্যন্ত বসবেন বুথ লেভেল অফিসার। সেখানে গিয়ে ভোটার তালিকায় নাম তোলা, সংশোধন, ঠিকানা পরিবর্তন সবকিছুই আবেদন করা যাবে। সেইসব আবেদনের শুনানি হবে ডিসেম্বর মাস জুড়ে।

৫ জানুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ হবে। তবে খড়দহ-সহ যে চারটি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন হচ্ছে, সেখানে ১ নভেম্বর থেকে শুরু হচ্ছে না। তা হবে, ৭ নভেম্বর থেকে ৩ ডিসেম্বর পর্যন্ত। এই ক’দিন ওই চার কেন্দ্রে আবেদনপত্র জমা দেওয়া যাবে।

আরো পড়ুন 

স্কুল কলেজ খোলার বিষয় নির্দেশিকা দিল শিক্ষা দফতর

এদিনের বৈঠকে তৃণমূল ছাড়াও বিজেপির পক্ষে উপস্থিত ছিলেন অর্জুন সিং ও শিশির বাজোরিয়া। বাম প্রতিনিধিদলে ছিলেন রবীন দেব, হাফিজ আলম সাইরানি, পলাশ দাস, প্রবীর দেব প্রমুখ। কংগ্রেসের পক্ষে ছিলেন আশুতোষ চট্টোপাধ্যায়।

কোনও ব্যক্তি মারা গিয়েছেন বলে অভিযোগ করা হলে কমিশনকেই পুরসভা ও পঞ্চায়েত থেকে ডেথ সার্টিফিকেট জোগাড় করতে হবে অথবা এ ব্যাপারে তথ্য জোগাড় করতে হবে। অভিযোগকারীকে ডেথ সার্টিফিকেট জোগাড় করার সিস্টেম বাতিল করা হোক।

You may also like

Leave a Reply!