Home বঙ্গ অফলাইনে ক্লাস শুরু করার নির্দেশিকা জারি করল বিশ্বভারতী

অফলাইনে ক্লাস শুরু করার নির্দেশিকা জারি করল বিশ্বভারতী

by banganews

অফলাইনে ক্লাস শুরু করার নির্দেশিকা জারি করল বিশ্বভারতী (Viswa Bharati University) কর্তৃপক্ষ। তবে এখনই সব পড়ুয়াদের অফলাইন ক্লাসের অনুমতি দেওয়া হয়নি৷  শুধুমাত্র স্নাতক ও স্নাতকোত্তর এর ছাত্রছাত্রী যাদের অন্তিম সিমেস্টার, এম ফিল এবং পাঠভবন ও শিক্ষাসত্রের দশম ও দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্যই প্রাথমিক ভাবে অফলাইন ক্লাস শুরু করার নির্দেশিকা জারি হয়েছে।যদিও  রাজ্যের তরফে এখনও কোনও নির্দেশ যায়নি বিশ্বভারতীতে।

১ ডিসেম্বর থেকে অফলাইন ক্লাস শুরু হবে। আবাসিক ও স্থানীয় সব পড়ুয়ারাই অফলাইন ক্লাস করতে পারবেন৷ তবে এখনই হস্টেল খোলা হচ্ছে না। আবাসিক পড়ুয়ারা সাময়িক ভাবে ক্যাম্পাসের আশেপাশে থাকার ব্যবস্থা করতে পারবেন৷ তবে অফলাইন ক্লাস তারাই করতে পারবেন যাদের কোভিডের দুটি টীকা নেওয়া আছে৷

বুধবার বিভিন্ন ভবনের অধ্যক্ষ, ডিন ও অন্যান্য আধিকারিকদের নিয়ে একটি বৈঠক করা হয়৷ সেখানে  এই সিদ্ধান্ত নেওয়া হয়। তবে ক্লাস শুরু করলেও বেশ কিছু সমস্যা থেকেই যাচ্ছে, বৈঠকে উপস্থিত এক অধ্যাপক জানান। সমস্ত ছাত্রাবাস ও ছাত্রীনিবাসগুলি নিরীক্ষণের পর প্রচুর ক্ষতির ছবি উঠে এসেছে। উইপোকার আক্রমণে ঘরের দরজা, জানলা থেকে শুরু করে জলের পাইপ পর্যন্ত ব্যাপক  ক্ষতিগ্রস্ত হয়েছে। এগুলো ঠিক করার জন্য  অনেকটা সময় এবং অনেকটা অর্থের প্রয়োজন। সমস্ত হস্টেলগুলিকে আগের অবস্থায় ফিরিয়ে আনতে ২০২২ এর মে মাস পর্যন্ত সময় লাগতে পারে।

তবে  যাতে জানুয়ারি মাসের মধ্যেই হস্টেলে ছাত্ররা  ঢুকতে পারে, সেই চেষ্টা করা হচ্ছে৷ সূত্রের খবর, ধাপে ধাপে খুলবে যাদবপুর বিশ্ববিদ্যালয়৷  সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং ইন্টারমিডিয়েটদের প্রথমে কলেজে আনার পরিকল্পনা রয়েছে। এক দুই সপ্তাহ ধরে টানা চলবে প্র্যাকটিক্যাল ক্লাস।

বিশ্বসেরা আর জি কর মেডিকেল কলেজ হাসপাতাল

করোনাকালে দীর্ঘ দিন বন্ধ থাকার পর রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠানগুলি খোলার তোড়জোড় শুরু হয়েছে। কোভিড বিধি মেনে প্রতিষ্ঠান খোলার পক্ষে আগেই মত দিয়েছেন পড়ুয়াদের একাংশ।
১৬ নভেম্বর থেকে রাজ্যে খুলছে স্কুল। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পঠনপাঠন শুরু হবে স্কুলে।  নবম ও একাদশ শ্রেণির ক্লাস সকাল ১০ টা থেকে চলবে ৩:৩০ পর্যন্ত। ছাত্রছাত্রীদের স্কুলে পৌঁছতে হবে ৯:৩০ টার মধ্যে। দশম ও দ্বাদশ শ্রেণির ক্লাস হবে ১১ টা থেকে ৪:৩০ পর্যন্ত।
ছাত্রীছাত্রীদের স্কুলে পৌঁছতে হবে সকাল সাড়ে ১০টার মধ্যে। এই মর্মে রাজ্য সরকারের তরফে বিজ্ঞপ্তি জারি করে স্কুলগুলিকে তা জানিয়েও দেওয়া হয়েছে। তবে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে৷

You may also like

Leave a Reply!