Home দেশ দিল্লিতে দেখা মিলল দানবাকৃতি গোসাপের

দিল্লিতে দেখা মিলল দানবাকৃতি গোসাপের

by banganews
পৃথিবীজুড়ে ক্রমবর্ধমান করোনা প্যানডেমিক যখন দিকে দিকে লকডাউনকে দীর্ঘায়িত করার পরিস্থিতি সৃষ্টি করছে, তখন দীর্ঘ সময়জুড়ে যানবাহন চলাচল ও কলকারখানা বন্ধ থাকায় দেশে তথা বিশ্বে কমেছে পরিবেশ দূষণের মাত্রা। দূষণের পরিমাণ অকল্পনীয় হারে হ্রাস পাওয়ায় বহু শহরাঞ্চলে, ঘনবসতিপূর্ণ অংশে, লোকালয় সংলগ্ন জঙ্গলে ফিরে এসেছে সেখানকার স্থানীয় পশুপাখিরা।
সম্প্রতি দিল্লির একটি অভিজাত বসতি অঞ্চলে বাড়ির উঠোন দিয়ে চলে-ফিরে বেড়াতে দেখা গিয়েছে একটি বৃহৎ আকৃতির গোসাপকে।
যদিও গোসাপ দিল্লি সংলগ্ন অঞ্চলের আবহাওয়ায় স্বাভাবিকভাবে বসবাস করে না ,তা সত্ত্বেও কোথা থেকে এলো এই ভয়ানক এই সরীসৃপটি সে প্রশ্ন অনেকের মনেই ঘুরপাক খাচ্ছে। মাথা থেকে লেজ পর্যন্ত ধরলে প্রায় সাড়ে ছ’ফুট দৈর্ঘ্যের এই দানবাকৃতি সরীসৃপকে নিজের বাড়ির উঠোনে দেখে স্বভাবত স্বস্তিতে থাকতে পারবেন না কেউই। সম্প্রতি দিল্লির আইপিএস অফিসার এইচ জি এস ধালিওয়াল নিজের টুইটার হ্যান্ডেল থেকে এই ছবিটি শেয়ার করেন। ছবির ক্যাপশনে তিনি লেখেন যে, দিল্লিতে কারও একটা বাড়িতে একে খুঁজে পাওয়া গেছে।
দেখুন :

গোসাপের এই প্রজাতিটি আপাতভাবে শান্ত বলে মনে হলেও বিপদের আশঙ্কা করলে মারাত্মক হয়ে উঠতে পারে তারা। মূলত সাপ,ব্যাঙ ও অন্যান্য ছোট সরীসৃপ প্রাণীদের খেয়ে বেঁচে থাকে। স্যাঁতস্যাঁতে অন্ধকারাচ্ছন্ন নির্জন স্থান এদের প্রিয়।
এই আশ্চর্য মহামারীতে মানুষ দীর্ঘদিন যাবৎ গৃহবন্দি থাকায় সাহস পেয়ে বন্যপ্রাণীরা এসে ঢুকেছে বসতি অঞ্চলে। আধুনিক সভ্যতা কেড়ে নিয়েছে মানুষ ব্যতিরেকে অন্য সকল প্রাণীদের স্বাভাবিক বাসস্থান থেকে চারণভূমি। কোভিড-১৯ এর সময়ে মানুষের অনুপস্থিতিতে প্রাণীরা ফিরতে আসতে চাইছে তাদের স্বাভাবিক বাসস্থানে।
লকডাউনের শুরু থেকেই ধীরে ধীরে এই দৃশ্য অবিরল হয়েছে, আমরা হরিদ্বারের রাস্তায় ফিরে আসতে দেখেছি পাহাড়ি হরিণকে, বিভিন্ন অভায়ারণ্য থেকে সড়কে বেরিয়ে এসেছে হাতির দল, দূষণহীন গঙ্গার বুকে ফিরেছে নদীর ডলফিন, ফিরেছে অসংখ্য প্রজাতির রংবেরঙের হরেকরকম পাখি।

You may also like

Leave a Reply!