Home দেশ বিহারে এবারের ভোটগণনায় ধরা পড়ল দুই ব্যতিক্রমী ট্রেন্ড, জেনে নিন

বিহারে এবারের ভোটগণনায় ধরা পড়ল দুই ব্যতিক্রমী ট্রেন্ড, জেনে নিন

by banganews

বিহার, ১০ নভেম্বর, ২০২০ঃ  ভারতের যে কোনও নির্বাচনের ভোটগণনার যা ট্রেন্ড, এবার তার থেকে অনেকটাই আলাদা বিহার। বিহারের ভোটগণনার ক্ষেত্রে এখনও অবধি এমন দুটো বেশ অভিনব দিক লক্ষ করা যাচ্ছে, যা ভারতীয় নির্বাচনী প্রেক্ষাপটে একেবারে নতুন।
কী সেই দুটো দিক?
নির্বাচনের ফলাফল যেদিন প্রকাশিত হয়, গণনা শুরু হয় অনেক আগে আগে। কোথাও কোথাও সকাল সাড়ে আটটার মধ্যে গণনা শুরু হয়ে যায়। এর ফলে, প্রথম পঞ্চাশ শতাংশের ফলাফল প্রকাশিত হয় বেলা সাড়ে বারোটার মধ্যেই। অর্থাৎ হাওয়া কোনদিকে, তা বুঝে নেওয়া যায়। খুব বড়সড় কোনও বিপর্যয় না হলে, এই হাওয়ার বদল হয় না। তাই সাড়ে বারোটার পর থেকেই জয়ী ট্রেন্ডের প্রার্থীরা বিজয়োৎসবের তোড়জোড় শুরু করে দেন।

আরও পড়ুন ১২৭ এনডিএ ১০৫ মহাজোট

এবার সেই চেনা ছক উল্টে দিল বিহার। হিসেব বলছে, বেলা সাড়ে বারোটার মধ্যে কোনও ট্রেন্ডই বোঝা গেল না। মাত্র কুড়ি শতাংশ ভোট গণনা শেষ হয়েছে। অর্থাৎ তিরিশ শতাংশ পিছিয়ে আছে এখনও।
এই অতি বিলম্বের কারণ কী?
কোভিড পরিস্থিতি। এবছর পরিস্থিতি একেবারে অন্যরকম। সামাজিক দূরত্ব আর সংক্রমণ ঠেকানোটাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ। সে কারণে ভোটগ্রহণ কেন্দ্র আরও পনেরো শতাংশ বাড়িয়ে দিতে হয়েছিল। ফলে অন্যবারের থেকে এবার কেন্দ্র বেশি। তাই গণনার কাজও বেশি। ফল প্রকাশে বিলম্বও বাড়ছে।
বিহারে গণনার এবার আরও একটা বেশ উল্লেখযোগ্য ট্রেন্ড রয়েছে। অন্তত একাত্তরটি আসনে দুই প্রতিদ্বন্দ্বীর মধ্যে ভোটের ফারাক মাত্র হাজারটি, বা তারও কম। এমন ট্রেন্ড যে হয় না, তা নয়। তবে সাধারণত এই ট্রেন্ড কুড়ি থেকে পঁচিশটি আসনেই সীমাবদ্ধ থাকে। বিহারে এখনও অবধি একেবারে একাত্তরটি আসনে এই ছবি।
এর ফলে একটি ব্যাপার বোঝা যাচ্ছে। দুই প্রধান প্রতিদ্বন্দ্বী জোট একে অন্যের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে। এক ইঞ্চি জমি নিয়েও চলছে মহাযুদ্ধ।
এমন তীব্র প্রতিদ্বন্দ্বিতা আদতে গণতন্ত্রের পক্ষে সুখের চিহ্ন।

You may also like

Leave a Reply!