Home দেশ জঙ্গি হতে চেয়েছিল ধনেখালির প্রজ্ঞা

জঙ্গি হতে চেয়েছিল ধনেখালির প্রজ্ঞা

by banganews

প্রতিবেশী দেশে গিয়ে নব্য জামায়েতুল মুজাহিদিন বাংলাদেশের (NewJMB) মহিলা শাখার নেত্রী হয়ে ওঠেন এই দেশের প্রজ্ঞা দেবনাথ। সেই দেশে গিয়ে আয়েশা জান্নাত মোহনা ওরফে প্রজ্ঞা দেবনাথ হয়ে ওঠেন দুর্ধর্ষ জঙ্গি সংগঠনের সদস্যা। এই মহিলার সম্পর্কে বিস্তারিত তথ্য পেতে পশ্চিমবঙ্গের পুলিশের সঙ্গে যোগাযোগ করছে বাংলাদেশে রাজধানী ঢাকার, পুলিশ বাহিনীর সন্ত্রাস দমন শাখা। প্রজ্ঞাকে যখন গ্রেফতার করা হয় তখন তার কাছ থেকে দু’খানা মোবাইলফোন উদ্ধার করা হয়। ফোনটি থেকে কাকে কাকে কল করা হয়েছে তা খতিয়ে দেখছে তদন্তকারীরা। বহু গুরুত্বপূর্ণ তথ্য উদ্ধার করেছে বাংলাদেশের গোয়েন্দারা। তারা জানায় পশ্চিমবঙ্গে বেশ কিছু নম্বরে প্রজ্ঞার ফোন থেকে কল গিয়েছিল।
শনিবার বিস্তারিত জানতে পশ্চিমবঙ্গ পুলিশের সঙ্গে যোগাযোগ করে ঢাকা মহানগরের সিটিটিসি।

আরও পড়ুন লকডাউন ও মূল্যবৃদ্ধিতে জ্বালানি তেলের চাহিদা তলানিতে

 

বৃহস্পতিবার সূত্র মারফত নিশ্চিত খবর পেয়েছিল ঢাকা সিটিটিসি’র আধিকারিকরা। এরপরই একটি পুলিশি অভিযান চালিয়ে আয়েশা জান্নাত ওরফে প্রজ্ঞা দেবনাথকে গ্রেফতার করে তারা। তার কাছে ভারতীয় পাসপোর্ট, বাংলাদেশের জন্ম নিবন্ধন শংসাপত্র, দুটি মোবাইল ফোন ও আরও কিছু নথিপত্র উদ্ধার হয়েছে। একজন প্রতিবেশী রাষ্ট্রের নাগরিকের জঙ্গি নেত্রী হয়ে ওঠার কাহিনী শুনে হতবাক তদন্তকারী দল।

আরও পড়ুন ফের অশান্ত কাশ্মীর : শোপিয়ান জেলায় মৃত ৩ জঙ্গী

 

সিটিটিসি সহ কমিশনার সাইফুল ইসলাম  জানিয়েছেন, পশ্চিমবঙ্গের হুগলি জেলার ধনেখালির কেশবপুরে জন্ম প্রজ্ঞা দেবনাথের। ২০০৯ সাল নাগাদ ফেসবুক মাধ্যমে নিউ জেএমবি’র মহিলা শাখার প্রধান আসমানি খাতুনের সঙ্গে তার পরিচয় হয়। ওই বছরেই ইসলাম ধর্ম গ্রহণ করে সে। বাংলাদেশের নাগরিকত্ব পেতে ওমানের বাসিন্দা এক বাংলাদেশিকে বিয়েও করে প্রজ্ঞা। এরপর জাল নথিপত্র তৈরি হয়। মূলত আসমা খাতুনের সহকারী হিসেবে বিভিন্ন মাদ্রাসায় গিয়ে অল্পবয়সী মেয়ে ও ছেলেদের মগজ ধোলাই করে জঙ্গি সংগঠনে টেনে আনার দায়িত্ব পালন করছিল সে। চলতি বছরের ৮ ই ফেব্রুয়ারি সিটিটিসির আধিকারিকরা মতিঝিল থেকে জেএমবির মহিলা শাখার প্রধান আসমা খাতুনকে গ্রেফতার করলে, তারপর থেকেই সংগঠনের প্রধানের দায়িত্ব কাঁধে তুলে নেয় বছর পঁচিশের প্রজ্ঞা। তাকে আটক করে জেরা চালাচ্ছে সে দেশের পুলিশ।

You may also like

Leave a Reply!