Home দেশ মার্কিন সংস্থা ভারতে পাঠালো অত্যাধুনিক হেলিকপ্টার

মার্কিন সংস্থা ভারতে পাঠালো অত্যাধুনিক হেলিকপ্টার

by banganews

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সংস্থা বোয়িং তাদের প্রতিশ্রুতি মতন মোট ২২ টি এএইচ৬৪-ই অ্যাপাচে এবং ১৫ টি সিএইচ-৪৭ চিনুক হেলিকপ্টার ভারতে পৌঁছানোর দায়িত্ব সম্পন্ন করে এদিন। বোয়িং নামের মার্কিন সংস্থাটি ইন্ডিয়ান এয়ার ফোর্সের সঙ্গে আমেরিকার এই প্রতিরক্ষা অংশীদারিত্বকে সাধুবাদ জানায়। এই বছরের শুরুর দিকে, মার্চ মাসের প্রথমেই পাঁচটি অ্যাপাচে অ্যাটাক হেলিকপ্টার ইন্ডিয়ান এয়ার ফোর্সের, হিন্দন বায়ু ঘাঁটিতে পৌঁছে দেয় তারা। শেষমেষ প্রতীক্ষার পরে অবশিষ্ট বাকি ১৫ টি সি এইচ-৪৭ এফ (এই) চিনুক হেভি লিফট হেলিকপ্টারও এদিন ভারতে এসে যায়।

আরও পড়ুন বদলে গেল শতাব্দী প্রাচীন মোহনবাগান ক্লাবের নাম

একটি টুইট মারফত বোয়িং ভারতকে ধন্যবাদ জ্ঞাপন ক’রে ভারতীয় বায়ুসেনা ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে ব্যবসায়িক সংযোগ নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করে। ২২ টি অ্যাপাচে ও ১৫ টি চিনুক হেলিকপ্টার ভারতকে পাঠাতে পেরে তারা খুশি।
বোয়িং ডিফেন্স ইন্ডিয়ার ম্যানেজিং ডাইরেক্টর সুরেন্দ্র আহুজা জানান ক্রেতা সুরক্ষা, প্রতিশ্রুতিবদ্ধতা, আধুনিক সমর উপযোগী অভিনব যুদ্ধাস্ত্র ভারতীয় প্রতিরক্ষার স্বার্থে নির্মাণ তাদের সঙ্গে ভারতীয় সেনার সংযোগকে মজবুত করবে। তিনি আরো বলেন,
এই যুদ্ধের হেলিকপ্টার পাওয়ার পর ভারত সমগ্র বিশ্বের সেই ১৭ টি দেশের অন্যতম যারা এই আধুনিকতম অ্যাপাচে এএইচ-৬৪ই মডেলকে নিজেদের সামরিক প্রযুক্তি ভান্ডারে সংযোজিত করেছে।

আরও পড়ুন সত্যি কি এনকাউন্টার?  প্রশ্ন বিরোধীদের 

২০১৫ সালে ভারত ইউ এস ডলারে মোট তিন বিলিয়ন খরচ করে এই চুক্তি স্বাক্ষর করেছিল নিজের প্রতিরক্ষা খাতে। তারই ফলশ্রুতিতে বায়ুসেনার কঠিন থেকে কঠিনতর কর্মকাণ্ডে সহায়তা দিতে প্রযুক্তিগতভাবে তাদের পাশে হাজির থাকবে চিনুক ও অ্যাপাচের মত হেলিকপ্টার। চীনের সঙ্গে সম্প্রতি যে সীমান্ত সংঘর্ষের সম্ভাবনা ঘনিয়ে উঠেছিল তার দরুন অন্তিম ব্যাচের চপার গুলি তারা নির্ধারিত সময়ের পূর্বেই চেয়ে পাঠায় এই মার্কিন যুদ্ধযান নির্মাণ সংস্থার কাছ থেকে। লাদাখের লাইন অফ একচুয়াল কন্ট্রোল অঞ্চলে নিজেদের আধিপত্য বজায় রাখতে এই হেলিকপ্টার গুলি তাদের জন্য বিশেষ সহায়ক হবে বলে মনে করছেন পদস্থ আধিকারিকরা। উভয়পক্ষে সেনা অপসারণের সিদ্ধান্ত গৃহীত হলেও সীমান্ত সুরক্ষার জন্য এই হেলিকপ্টার ভারতকে বাড়তি সুবিধা এনে দেবে বলে মনে করা হচ্ছে।

You may also like

Leave a Reply!