Home বিদেশ সম্মিলিত জাতিপুঞ্জ জরুরী অবস্থার ভিত্তিতে গরীব রাষ্ট্রগুলিকে দেবে অনুদান

সম্মিলিত জাতিপুঞ্জ জরুরী অবস্থার ভিত্তিতে গরীব রাষ্ট্রগুলিকে দেবে অনুদান

by banganews

বিশ্বজোড়া মরণব্যাধির সংক্রমণে আফ্রিকা, মধ্যপ্রাচ্য ও লাতিন আমেরিকার বহু গরীব দেশ করোনা ভাইরাস প্রতিরোধের জন্য প্রয়োজনীয় সচেতনতা ও শুশ্রূষা দেশের সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে অক্ষম। সেই সব দেশে ভাইরাস মোকাবিলার জন্য প্রয়োজনীয় আর্থিক সঙ্গতি নেই। সংক্রমণ রুখতে দেশব্যাপী লকডাউন চালু হলে ভেঙে পড়েছে অর্থনীতি। সাধারণ মানুষের জন্য একদিকে খাদ্য সংকট অন্যদিকে মারণ ভাইরাস সংক্রমণ, তাদের স্বাভাবিক জনজীবন বিপর্যস্ত করেছে। সেই সব দেশের সরকারের নেওয়া পদক্ষেপ অপর্যাপ্ত। তাই খাদ্যাভাব ও বৈশ্বিক স্তরে করোনা সংক্রমণ আটকাতে সম্মিলিত জাতিপুঞ্জ অতিরিক্ত ৩.৬ বিলিয়ন অর্থমূল্য খরচের সিদ্ধান্ত নিয়েছে। ইউনাইটেড নেশনস মার্চ মাসে তাদের লঞ্চ করা গ্লোবাল হিউম্যানিটারিয়ান রেসপন্স প্ল্যান থেকে এখনো পর্যন্ত অর্থ সাহায্য আবেদন করে সর্বমোট ১০.৩ বিলিয়ন ডলার তুলেছে, যা সমস্তটাই খরচ করা হবে আফ্রিকা, মধ্যপ্রাচ্য ও লাতিন আমেরিকার গরীব দেশগুলোতে।

আরও পড়ুন ফের কাশ্মীরে সেনা অভিযানে খতম ৩ সন্ত্রাসবাদী

তথাকথিত সম্পদশালী রাষ্ট্রগুলিও পরিবর্তিত পরিস্থিতিতে নিজেদের ফিস্ক্যাল এবং মনিটারি রুল বুক ফেলে দিয়ে নিজের নাগরিকদের ও অর্থনীতিকে বাঁচাতে প্রাণপণ লড়াই করে চলেছে। এর পাশাপাশি যতটুকু সাহায্য অর্থ তারা অনুদান হিসেবে দিয়েছে তা গরীব রাষ্ট্রগুলির জন্য পর্যাপ্ত নয়। ইউএনের আন্ডার সেক্রেটারি জেনারেল ফর হিউম্যানিটারিয়ান অ্যাফেয়ার্স, মিস্টার লোওকক জানিয়েছেন সোমালিয়া, সাউথ সুদান, ইয়েমেন, নাইজেরিয়া, জিম্বাবুয়ে, হাইতি সহ মোট ৬৩ টি দেশ ২০২১ সালে চরম খাদ্যসংকটে ভুগবে।

আরও পড়ুন নভেম্বরের ভারতে করোনা আক্রান্তর সংখ্যা হবে ১ কোটি

ইউএন এজেন্সি গুলির পরিসংখ্যান জানিয়েছে এভাবে চলতে থাকলে আগামী বছর প্রতিদিন বিশ্বে ৬০০০ জন শিশুমৃত্যু অবশ্যম্ভাবী। এছাড়াও মন্বন্তরের ফলে টিউবারকুলোসিস, ম্যালেরিয়া প্রভৃতি রোগেরও মহামারী দেখা যেতে পারে। ইউএনের ডাকে সাড়া দিয়ে চীন ইতিমধ্যে গরীব দেশগুলিতে ২ বিলিয়ন ডলার খরচ করার সিদ্ধান্ত নিয়েছে। সেনেগাল, বেলিজ, বুরুন্ডি, লেবানন প্রভৃতি গরিব দেশ গুলিতে সঠিক আর্থিক সাহায্য না পৌঁছলে কেবল চিহ্নিত দেশগুলি থেকেই ১.৬৭ মিলিয়ন মানুষ মারা যেতে পারে বলে মনে করছে সম্মিলিত জাতিপুঞ্জ।

You may also like

Leave a Reply!