Home দেশ অক্টোবরেও রেপো রেট অপরিবর্তিত

অক্টোবরেও রেপো রেট অপরিবর্তিত

by banganews

বঙ্গ নিউস, ৯ অক্টোবর, ২০২০ঃ  করোনা আবহে রেপো রেট অপরিবর্তিত রাখল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। অক্টোবর মাসের পলিসি রিভিউ মিটিংয়ে রেপো রেট অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আরবিআই গভর্নর শক্তিকান্ত দাসের নেতৃত্বাধীন ৬ সদস্যের মনিটরিং কমিটি রিপোর্ট জানিয়েছে, রেপো রেট ৪ শতাংশই থাকবে৷ রিভার্স রেপো রেটেও কোনও পরিবর্তন না করে ৩.৩৫% রাখা হয়েছে।

আরও পড়ুন বন্ধ ট্রেন পরিষেবা, নেই বুকিং,করোনা আবহে দুশ্চিন্তায় ঢাকিরা

যে হারে আরবিআই বাণিজ্যিক ব্যাংকগুলোকে স্বল্পমেয়াদি ঋণ দেয় তাকে রেপো রেট বলে। রিভার্স রেপো রেট হচ্ছে যে হারে আরবি আই ঋণ গ্রহণ করে৷

এর আগে অগাস্ট মাসেও রেপো রেট অপরিবর্তিত রেখেছিল আরবিআই। করোনা পরিস্থিতিতে ভেঙে পড়া অর্থনীতিকে চাঙ্গা করতেই এই সিদ্ধান্ত বলে জানানো হয়। রেপো রেট না বাড়লে ব্যাঙ্কগুলি গ্রাহকদের কিছু সুবিধা দিতে পারবে বলে আশা করা যায়।

আরও পড়ুন অতিমারির বিশ্বে এক বিশ্বায়িত কবির হাতে সাহিত্যের নোবেল

রেপো রেট নির্ধারণ করে মনিটরি পলিসি কমিটি। এই কমিটির সদস্য কয়েক বছর অন্তর বদল হয়৷ এম পি সির নতুন সদস্য হলেন অসীমা গোয়েল -ইন্দিরা গান্ধী ইনস্টিটিউট অফ ডেভলপমেন্ট রিসার্চ এর অধ্যাপিকা। জয়ন্ত আর বর্মা – ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট আমেদাবাদের ফিনান্স একাউন্টিং এর প্রসেসর এবং শশাঙ্ক ভিদে ন্যাশানাল কাউন্সিল অফ অ্যাপ্লাইড ইকনোমিক রিসার্চের সিনিয়র উপদেষ্টা।

You may also like

Leave a Reply!