Home দেশ দীপাবলিতে প্রদীপ জ্বালিয়ে গিনেস বুকে নাম তুলল অযোধ্যার রাম মন্দির

দীপাবলিতে প্রদীপ জ্বালিয়ে গিনেস বুকে নাম তুলল অযোধ্যার রাম মন্দির

by banganews

বঙ্গ নিউস, ১৪ নভেম্বর, ২০২০ঃ  দীপাবলি উপলক্ষে মোট ৫ লক্ষ ৮৪ হাজার ৫৭২টি প্রদীপ জ্বালিয়ে গিনেস বুকে নাম তুলল অযোধ্যার রামমন্দির। সরজুর তীর আলোকিত করল মোট ৫ লক্ষ ৮৪ হাজার ৫৭২টি প্রদীপ। আর সেই সৌজন্যেই গিনেস বুকে নাম তুলল অযোধ্যা।

অগাস্টে শিলান্যাস হয়েছিল রামমন্দির এর৷ অয্যোধ্যার মানুষদের এবার দীপাবলি নিয়ে উৎসাহ ও আগ্রহ প্রথম থেকেই ছিল অন্যরকম। শুক্রবার বিশ্বরেকর্ড করে এই উৎসব যেন আরও আনন্দময় হয়ে উঠল।

আরও পড়ুন মালদহে উদ্ধার কয়েক লক্ষ টাকার বাজি

প্রতিবার দিওয়ালিতে আলোকজ্জ্বল হয়ে ওঠে রাম জন্মভূমি।তবে এবার আরও বেশি সংখ্যক প্রদীপ জ্বালানোর সিদ্ধান্ত নিয়েছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। আর তাতেই বিশ্বরেকর্ড হল। বিশ্বের মধ্যে প্রদীপ প্রজ্জ্বোলনে দীর্ঘতম লাইন গড়েই গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে নাম ওঠে এই উৎসবের। প্রদীপ তৈরিতেও ছিল বিশেষ চমক। ঠিক হয়, প্রথমবার গোবরের তৈরি প্রদীপ দিয়ে সাজিয়ে তোলা হবে অযোধ্যাকে।লোকশিল্পীদের নৃত্য পরিবেশন, ট্যাবলোয় রামলীলা প্রদর্শন আর সরজুর তীরে লক্ষ লক্ষ প্রদীপের আলোয় জমজমাট হয়ে ওঠে দীপোৎসব।দীপোৎসবের উদ্বোধনে মুখ্যমন্ত্রীর পাশাপাশি হাজির ছিলেন রাজ্যপাল আনন্দিবেন প্যাটেলও।

দীপোৎসবে মোদীকে ধন্যবাদ জানিয়েছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। তিনি বলেন, “আমরা রাম মন্দির তৈরি এবং তার ভিত্তিপ্রস্থ স্থাপনের সাক্ষী থাকতে পেরেছি। তাই নিজেদের অত্যন্ত সৌভাগ্যবান মনে করি। ৫০০ বছরে বহু মানুষ রাম মন্দির গড়ার স্বপ্ন দেখেছেন। তাঁদের অনেকেই আজ নেই। তবে শেষমেশ স্বপ্ন সত্যি করেছেন প্রধানমন্ত্রী। তাই তাঁকে অনেক ধন্যবাদ। ” সেই সঙ্গে জানিয়েছেন, সমস্ত কোভিড বিধি মেনেই দীপোৎসব পালন করা হচ্ছে। রাম মন্দির গড়ার ক্ষেত্রেও সব প্রোটোকল মাথায় রেখেই কাজ হবে।

উল্লেখ্য, ১৪ বছর বনবাস কাটানোর পর শ্রীরামচন্দ্র যখন নিজের রাজত্বে পা রেখেছিলেন, তখন আলোয় সেজে উঠেছিল গোটা অযোধ্যা।

You may also like

Leave a Reply!