Home বিনোদন প্রয়াত এস পি বালা সুব্রাহ্মমণিয়াম

প্রয়াত এস পি বালা সুব্রাহ্মমণিয়াম

by banganews

চেন্নাই, ২৫ সেপ্টেম্বর, ২০২০: চলে গেলেন সুরলোকের কিংবদন্তি এসপি বালাসুব্রমনিয়ম (৭৪)। করোনা সংক্রমণের কারণে ৫ আগস্ট থেকে ভর্তি ছিলেন চেন্নাইয়ের এক বেসরকারি নার্সিংহোমে। যদিও মৃদু উপসর্গ ছিল তাঁর, তবে দিন গড়ানোর সঙ্গে সঙ্গে শরীরে করোনার প্রকোপ বাড়তে থাকে। এমার্জেন্সি ইউনিটে রাখা হয় শিল্পীকে। তাঁর পরিবার এবং হাসপাতাল সূত্রে খবর, ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছিলেন জনপ্রিয় এই সঙ্গীতশিল্পী। বৃহস্পতিবার রাত থেকে আচমকা অবস্থার অবনতি ঘটে তাঁর। লাইফ সাপোর্ট সিস্টেম চালু করতে হয়। তবে শেষরক্ষা হল না। প্রবাদপ্রতিম শিল্পী চলে গেলেন শুক্রবার সকালেই। রেখে গেলেন স্ত্রী এবং দুই সন্তানকে।

আরও পড়ুন নয়া কৃষিবিলের বিরুদ্ধে কৃষকদের ‘ভারত বনধ’ অভিযান

মাত্র কয়েক ঘণ্টা আগে সলমন খান লিখেছিলেন, ‘আমার অন্তর থেকে কৃতজ্ঞতা প্রকাশ করছি। আমাকে প্রেম বানিয়েছে আপনার জাদুকরী কণ্ঠ। আপনি দ্রুত সুস্থ হয়ে উঠুন স্যার।’
আমিরের যেমন উদিত নারায়ণ, বলিউডের নব্বই দশকের সলমন মানেই এসপি বালাসুব্রমনিয়ম (ম্যায়নে পেয়ার কিয়া, হম আপকে হ্যায় কৌন)। আদর করে অসংখ্য অনুরাগী যাঁকে ‘এসপিবি’ নামে ডাকে।
প্রায় চল্লিশ হাজারেরও বেশি গান। শ্রীপথি পন্ডিথারাধুয়ালা বালাসুব্রমনিয়মের জন্ম ১৯৪৬ সালের ৪ জুন, অন্ধ্রপ্রদেশের নেলোরে। প্লেব্যাকের জগতে আত্মপ্রকাশ ১৯৬৬ সালে, তেলুগু ছবিতে। শুরুতেই সুপারহিট। এরপর সারা জীবনে অন্তত ১৬টি ভিন্ন ভাষায় গান গেয়েছেন এসপিবি। যে যে ভাষায় গেয়েছেন, সেই ভাষার মানুষই তাঁর অনুরাগী হয়ে গেছে অচিরেই।
বলিউডের আশি থেকে নব্বই, স্বর্ণযুগের দু দশক মাতিয়ে রেখেছেন এসপিবি। সেই যাত্রা তাঁর শুরু হয়েছিল ‘এক দুজে কে লিয়ে’ ছবির হাত ধরে। সে ছবিতেই জাতীয় পুরস্কার। তারপরে পদ্মভূষণ সম্মানও।
তেলুগু, তামিল, কন্নড় ইত্যাদি দক্ষিণী বিনোদন ইন্ডাস্ট্রি শুধু যে গায়ক এসপিবি-কে চেনে, তা নয়। অভিনেতা হিসেবেও অন্তত চল্লিশটির বেশি ছবিতে কাজ রয়েছে তাঁর।

আরও পড়ুন এবার কোভিডে আক্রান্ত মন্ত্রী ও তাঁর মা, ভর্তি কলকাতার নার্সিংহোমে

মানুষটিকে নিয়ে মিথ-ও রয়েছে বইকি। রজনীকান্তের ছবি অথচ প্রথম গান এসপি-র নয়, এমন হওয়া মানেই সে ছবি অবধারিত ব্যর্থ। এ বিশ্বাস থালাইভার অনুরাগীদের শুধু নয়, এ বিশ্বাস স্বয়ং থালাইভারও।
দক্ষিণী শিল্পী শুধু জন্মসূত্রেই, সারা ভারত জুড়ে তাঁর অনুরাগের সংসার। এমন কণ্ঠ নিভতে পারে না কখনওই। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ থেকে সুপারস্টার মহেশবাবু, সকলের শোকবার্তাতেই সে কথা স্পষ্ট—‘আপনি থেকে যাবেন। আমাদের মনে, কানে, সুরে। আপনি কোত্থাও যাননি।’

You may also like

Leave a Reply!