Home দেশ নভেম্বর পর্যন্ত বিনামূল্যে রেশন দেবে কেন্দ্র

নভেম্বর পর্যন্ত বিনামূল্যে রেশন দেবে কেন্দ্র

by banganews

কোভিদ-১৯ মহামারীতে সারা বিশ্বের মৃত্যুর হারের তুলনায় ভারত অনেকাংশেই স্থিতাবস্থায়। সময়ের মধ্যে করা লকডাউন আর প্রশাসনিক স্তরের দৃঢ় সংকল্প এই অসাধ্যসাধন করেছে বলে মন্তব্য প্রধানমন্ত্রীর।
অর্থনৈতিক বিকাশের মাধ্যমে আত্মনির্ভরশীল ভারত গঠনের ডাক দেন, এর জন্য ‘লোকাল কে ভোকাল’ করার পরিকল্পনা নিতে চান তিনি। সরাসরি বার্তায় এই সংকটকালীন পরিস্থিতিতে তাদের সরকার কী কী ব্যবস্থাপনা নিয়েছে তার সুদীর্ঘ খতিয়ান দেন। এরপর ঘোষণা করেন একগুচ্ছ প্রকল্প। প্রলম্বিত লকডাউনে যখন সারা দেশ জুড়ে মানুষ রোজগারের আশায় প্রাণের ঝুঁকি নিয়েই কাজের সন্ধানে বহির্মুখী তখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আজকের আশ্বাসবাণী তাদের মনে বল দিতে পারে।প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনার মাধ্যমে তিনি আমেরিকার মতো উন্নত দেশের সমগ্র জনসংখ্যার থেকে কয়েকগুণ বেশি মানুষের মুখে সরাসরি খাদ্য তুলে দিতে চলেছেন বলে জানান। এক দেশ এক র‍্যাশন কার্ড নীতির মাধ্যমে কোনো প্রকার দুর্নীতি ছাড়াই সেই বিশাল পরিষেবা সুপরিকল্পিতভাবে মানুষের কাছে তিনি পৌঁছে দিতে চান।

আরও পড়ুন ভারতের প্রথম করোনা টিকা কোভাক্সিনকে সবুজ সংকেত দিল ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া

কৃষকের অবস্থা বিবেচনা করে ৯ কোটিরও বেশি কৃষক অ্যাকাউন্টে মোট ১৮ হাজার কোটি টাকা পাঠানোর কথা ঘোষণা করা হয়। গ্রামে শ্রমিকদের কাজের জন্যও বরাদ্দ ৫০ হাজার কোটি টাকা। জুলাই থেকেই পরপর দেশের বিভিন্ন প্রান্তে নানা উৎসবের মরশুম ঘনিয়ে এলে সেই সব উৎসবে প্রয়োজনও যেভাবে বাড়ে সেভাবেই খরচও বাড়ে।
তাই দিওয়ালি – ছটের সময় পর্যন্ত অর্থাৎ নভেম্বরের শেষতক ৮০ কোটি মানুষকে বিনামূল্যে রেশন, প্রতি পরিবাকে এক কেজি ছোলা দেবার প্রতিশ্রুতি দেন তিনি।

আরও পড়ুন 1 জুলাই থেকে দেশজুড়ে চালু হবে আনলক টু, জারি হল নির্দেশিকা

প্রতিটি পরিবার সদস্য পিছু ৫ কেজি গম বা চাল পাবে, আর পাবে এক কিলো ডাল, আর মাসের শেষে এককিলো ছোলা,
এতে সরকারের খাতে মোট ৯০ হাজার কোটি টাকা খরচ হবে। তিনি আরও বলেন আনলক ১ শুরু হবার পর থেকে সাধারণের মধ্যে সতর্কার অভাব বিশেষভাবে দেখা যাচ্ছে, দেশবাসীকে তিনি কাঙ্ক্ষিত সতর্কতা অবলম্বন করতে উপদেশ দেন।

You may also like

Leave a Reply!