Home দেশ জ্বালানি গ্যাসের দামের ওপর থেকে সরকারি নিয়ন্ত্রণ তুলে নিতে চায় কেন্দ্র

জ্বালানি গ্যাসের দামের ওপর থেকে সরকারি নিয়ন্ত্রণ তুলে নিতে চায় কেন্দ্র

by banganews

গ্যাস সিলিন্ডারের উর্ধমুখী দামে এমনিতেই নাভিশ্বাস মধ্যবিত্তের। তার ওপর আরও দুঃসংবাদ শোনালেন কেন্দ্রীয় পেট্রেলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। শুক্রবার তিনি জানান, ধীরে ধীরে জ্বালানি গ্যাসের দামের ওপর থেকে সরকারি নিয়ন্ত্রণ সরিয়ে ফেলা হবে। আন্তর্জাতিক বাজার চলতি দামের সঙ্গে মিলিয়ে দাম নির্ধারিত হবে জ্বালানি গ্যাসের।
সংবাদ সংস্থা রয়টার্সকে দেওয়া সাক্ষাতকারে ধর্মেন্দ্র প্রধান জানান, জ্বালানির চাহিদা সেপ্টেম্বর অক্টোবরে আবারও ফিরে আসবে। শুক্রবারও দাম বেড়েছে পেট্রোলের। এই নিয়ে ধারাবাহিকভাবে ২০ দিন দাম বৃদ্ধি পেল পেট্রল ডিজেলের। শুক্রবার দিল্লিতে পেট্রোল ডিজেলের দাম ৮০ টাকার ঘর ছুঁয়েছে।
গত দুবছরে এই প্রথম।

আরও পড়ুন ‘আত্মনির্ভর উত্তরপ্রদেশ রোজগার অভিযান’ এর সূচনা করলেন প্রধানমন্ত্রী

ভারত পেট্রোলিয়ামের বেসরকারিকরণের কাজে এবার গতি নেবে কেন্দ্র। করোনা ভাইরাসের জন্য সেই কাজ স্থগিত ছিল। ডিজেলের দাম ৮০ টাকার গণ্ডি ছাড়াল। রাজধানীতে পেট্রোলের দাম বেড়ে হয়েছে ৭৯.৯২ টাকা আর ডিজেলের ৮০.০২ টাকা। কলকাতায় বৃহস্পতিবার পেট্রোল আর ডিজেলের দাম বেড়ে হয়েছে যথাক্রমে ৮১.৬১ টাকা আর ৭৫.১৮ টাকা। মুম্বইয়ে পেট্রোল আর ডিজেলের দাম হয়েছে যথাক্রমে ৮৬.৭০ টাকা আর ৭৮.৩৪ টাকা। চেন্নাইয়ে পেট্রোল হয়েছে ৮৩.১৮ টাকা আর ডিজেল হয়েছে ৭৭.২৯ টাকা লিটারপ্রতি।
উল্লেখ্য, পেট্রোল আর ডিজেলের দামে বিশেষ ফারাক না থাকায় অন্য একটি আশঙ্কার কথাও শোনা যাচ্ছে। বাণিজ্যিক পণ্য এবং যাত্রী পরিবহণে যুক্ত গাড়িগুলি মূলত ডিজেলে চলে। যাত্রী এবং পণ্য পরিবহণ ব্যবসায় যে এর ফলে নেতিবাচক প্রভাব পড়বে, তা আর বলার অপেক্ষা রাখে না।

আশঙ্কা প্রকাশ করছে গাড়ি নির্মাতা সংস্থাগুলিও। তারা ডিজেল-চালিত গাড়িতে সুবিধা সংযোজনে কোটি কোটি টাকা বিনিয়োগ করেছে। অটো মোবাইল সংস্থার আশঙ্কা, এ ভাবে যদি ডিজেলের দাম পেট্রোলের দামকে ক্রমশ ছাপিয়ে যায়, তা হলে ডিজেল-চালিত বাণিজ্যিক যানবাহনের জনপ্রিয়তা হ্রাস পাবে।
বিশ্ববাজারে তেলের দাম কমেছে। কিন্তু তার কোনও প্রভাবই পড়ছে না কলকাতা সহ সারা দেশে। লকডাউনের কারণে তেলের দামবৃদ্ধি বন্ধ থাকার পর এখন লাগামহীন ভাবে বাড়তে শুরু করেছে, একটানা ৮২ দিন তেলের
দামে নিম্নগতি বজায় থাকার পর দেশের তেল কোম্পানিগুলি ৭ জুন থেকে ক্রমাগত বাড়িয়ে চলেছে তেলের দাম।

You may also like

Leave a Reply!