Home বিদেশ বারুদ আর করোনার মাঝেই আজ সংসদ নির্বাচন সিরিয়ায়

বারুদ আর করোনার মাঝেই আজ সংসদ নির্বাচন সিরিয়ায়

by banganews
একে গৃহযুদ্ধ, তায় করোনা। এর মধ্যেই আজ জাতীয় নির্বাচন হল যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায়।
আজ সকাল ৮টা থেকে শুরু হয়েছে ভোটগ্রহণ প্রক্রিয়া। মোট আসন ২৫০, লড়ছেন ২ হাজারেরও বেশি প্রতিদ্বন্দ্বী। ভোটের আগেই রাজধানী দামেস্কে তীব্র হয়েছে বারুদের গন্ধ। দুবার বিস্ফোরণে কেঁপে উঠেছে ঘৌতা ও ইদলিব।
সিরিয়ার মসনদে টানা দু দশক ধরে বসে আছেন প্রেসিডেন্ট বাসার-আল-আসাদ। এবছরও ভোটের লড়াইয়ে তেমন কোনও উল্লেখযোগ্য বিরোধী নাম লেখাননি। তাই এবারেও পাল্লা ভারী আসাদের। এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা।
৪ বছর অন্তর নির্বাচন হয় সিরিয়ায়। শেষ নির্বাচন হয়েছিল ২০১৬ সালে। ২৫০ আসন বিশিষ্ট সিরিয়ার পার্লামেন্টে ২০০টি আসন পায় ন্যাশনাল প্রোগ্রেসিভ ফ্রন্ট। যার মধ্যে আসাদের দল আরব সোশালিস্ট বাথ পার্টি পায় ১৭২টি। বাকি ৫০টি যায় নির্দলের ঝুলিতে। যদিও নির্বাচনের এই ফলাফলকে স্বীকৃতি দেয়নি রাষ্ট্রসংঘ।
এবছর ৩ মার্চ প্রেসিডেন্ট বাসার-আল-আসাদ ডিক্রি জারি করে নির্দেশ দিয়েছিলেন যে ২৫০ টি আসনের মধ্যে ১২৭ টি আসনে পদে বসবেন কৃষক ও শ্রমিকরা। বাকি ১২৩ টি আসনে ভিন্ন লোকেরা থাকবেন।
প্রসঙ্গত, ২০১১ সালের গৃহযুদ্ধের পর সিরিয়ায় এটি তৃতীয় জাতীয় নির্বাচন। আগের বছরের মতো ১৩ এপ্রিল নির্বাচন হওয়ার কথা থাকলেও করোনা থাবায় তা বাতিল হয়ে যায়।

You may also like

Leave a Reply!