Home বঙ্গ করোনা সচেতনতা গড়ে তুলতে পথনাটক – উপজাতি সম্প্রদায়ের উদ্যোগ ৷

করোনা সচেতনতা গড়ে তুলতে পথনাটক – উপজাতি সম্প্রদায়ের উদ্যোগ ৷

by banganews

পশ্চিমবঙ্গের জলপাইগুড়ি জেলার বেশিরভাগ নিরক্ষর চা বাগানের শ্রমিকদের মধ্যে করোনা ভাইরাস সম্পর্কে সচেতনতা তৈরি করতে উপজাতীয় মহিলারা কোভিড -১৯-এ স্ট্রিট প্লে চালাচ্ছেন। খোলা রাস্তায় পথনাটকের মধ্যে সচেতনতামূলক প্রচারটি তাত্পর্যবাহী৷ কারণ বিভিন্ন অঞ্চল থেকে অনেক পরিযায়ী শ্রমিক ফিরে এসেছেন৷
‘কোরোনা ভাগাও দেশ বাঁচাও’ নাটকটি (কোভিড-১৯-এর বাইরে ওয়ার্ডের বাইরে) নাটকটি হিন্দি ও সাদ্রি ভাষায় ম্যাক্সিমা টপ্পো লিখেছেন এবং গাইরকাটা চা এস্টেটের অন্যান্য স্থানীয় মহিলারা এই আইনটি প্রয়োগ করেছেন। একজন মহিলা করোনভাইরাস চরিত্রে অভিনয় করেছেন, অন্যরা চিকিত্সক এবং পুলিশ, সদস্য হিসাবে অভিনয় করেছেন।

 আরও পড়ুন : করোনা আক্রান্তের নিরিখে ভারত এখন বিশ্বের মধ্যে ৪ নম্বরে৷

টপপো বলেছিলেন, “কোভিড -১৯ কীভাবে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে সে সম্পর্কে আমরা সচেতনতা তৈরি করছি। পথনাটকের মাধ্যমে আমরা বেশিরভাগ নিরক্ষর মানুষকে ভাইরাস কীভাবে ছড়িয়ে পড়ে তা বুঝতে এবং তাদের স্বাস্থ্যবিধি এবং সামাজিক দূরত্ব বজায় রেখে সুরক্ষা ব্যবস্থা গ্রহণের আহ্বান জানাচ্ছি।” সচেতনতা বাড়লে প্রতিরোধ করা সহজ হবে এই তাদের বিশ্বাস। করোনা ভাইরাস উপন্যাসের চরিত্রে অভিনয় করা রোস্তাং ভেরা বলেছেন, ভাইরাসের ঝুঁকি সম্পর্কে তিনি মানুষের মধ্যে সচেতনতা ছড়িয়ে দেওয়ার জন্য যথাসাধ্য চেষ্টা করছেন। জেলা প্রশাসন এই উদ্যোগের প্রশংসা করেছে, মহিলাদের জন্য আর্থিক সহায়তা দেওয়ারও পরিকল্পনা করছে। জলপাইগুড়ির জেলা ম্যাজিস্ট্রেট অভিষেক তিওয়ারি বলেন, এই মহিলারা এ জাতীয় প্রত্যন্ত অঞ্চলে খুব ভাল উদ্যোগ নিয়েছেন। তাদের সম্প্রদায়ের স্থানীয়দের দ্বারা এই জাতীয় আরও সচেতনতামূলক প্রচার কোভিড -১৯ কে পরাস্ত করার জন্য প্রয়োজনীয়।

You may also like

Leave a Reply!