Home দেশ 1.2 বিলিয়ন করোনা ভ্যাকসিন দেওয়ার অনুরোধ রাশিয়াকে

1.2 বিলিয়ন করোনা ভ্যাকসিন দেওয়ার অনুরোধ রাশিয়াকে

by banganews

রাশিয়া, ২২ সেপ্টেম্বর, ২০২০ঃ  ভারত সহ বেশ কয়েকটি দেশের থেকে 1.2 বিলিয়ন ভ্যাকসিন সরবরাহের অনুরোধ পেল রাশিয়া। রাশিয়া মধ্য প্রাচ্য, দক্ষিণ আমেরিকা এবং এশিয়া জুড়ে 10টিরও বেশি দেশের সঙ্গে প্রাথমিক চুক্তি করেছে, যা রাশিয়াকে আন্তর্জাতিকভাবে “অর্থনৈতিক ও রাজনৈতিক লাভ” দিতে পারে। অন্য 10 টি দেশের সঙ্গেও এই চুক্তি আলোচনার পর্যায়ে রয়েছে।

আরও পড়ুন ২০০০ টাকার নোট নিয়ে গুরুত্বপূর্ণ ঘোষণা অর্থমন্ত্রকের

sputnik V ১১ অগাস্ট রাশিয়া দ্বারা অনুমোদিত হয়েছিল। যদিও যে দ্রুততার সঙ্গে এর রেজিষ্ট্রেশন হয়েছিল তা নিয়ে পশ্চিমী দেশগুলির মধ্যে সংশয় ছিল। রাশিয়ান গবেষকরা অনুমোদনের আগে মাত্র 76 জন স্বেচ্ছাসেবীর উপর ছোট-ছোট পরীক্ষা করেছিলেন, এই প্রাথমিক পরীক্ষাগুলির প্রাপ্ত তথ্য থেকে দেখা গেছে, এটি “ব্যবহারের জন্য নিরাপদ” এবং রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করেছে। তবে বিশেষজ্ঞরা বলছেন, ভ্যাকসিনের কার্যকারিতা নির্ধারণের জন্য লার্জ স্কেল অর্থাৎ বড় আকারে টেস্টিং ট্রায়াল প্রয়োজন ।

২০২০ সালের মধ্যে রাশিয়া সব দেশবাসীকে ভ্যাকসিন দেবে বলে আশা করছে। চিন তাদের নিজস্ব ভ্যাকসিন ইতিমধ্যেই কয়েক লক্ষ মানুষের ওপর প্রয়োগ করেছে।

তবে বিশেষজ্ঞরা ভ্যাকসিন ব্যবহারে তাড়াহুড়ো নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তাদের মতে, পরীক্ষা নিরীক্ষা পুরোপুরি শেষ না করে তাড়াতাড়িতে অকার্যকর ভ্যাকসিনের প্রয়োগ কোভিড -১৯ সংক্রমণ পুনরায় ফিরিয়ে আনতে পারে।

মার্কিন যুক্তরাষ্ট্রের কর্মকর্তারাও পরীক্ষার পদ্ধতি নিয়ে সন্দেহ করেছেন। সেই প্রেক্ষিতে রাশিয়ান বা চীনা ভ্যাকসিন ব্যবহারের সম্ভাবনা কম ।বিশ্লেষকরা বলেছেন যে রাশিয়ান ভ্যাকসিন সফট পাওয়ার টুল হিসাবে ব্যবহার করতে পারে।

আরও পড়ুন সোশাল মিডিয়ায় নিজের নাম বদলে দিলেন এ বি ডি ভিলিয়ার্স, কিন্তু কেন?

রাশিয়া নিজের দেশের জন্য এই বছরের শেষের দিকে প্রায় 30 মিলিয়ন ডোজ তৈরি করার লক্ষ্য রেখেছে । রাশিয়াতে 10 ​​লক্ষেরও বেশি কোভিড -19 সংক্রমণ হয়েছে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুসারে।

ওয়াল স্ট্রিট জার্নাল আরও জানায় যে রাশিয়া ভ্যাকসিন বানানোর প্রক্রিয়া ভারত, ব্রাজিল এবং দক্ষিণ কোরিয়ার উত্পাদন কেন্দ্রগুলিতে জানিয়েছে, যেখান থেকে এই ভ্যাকসিন বিতরণ করা হবে। প্রাথমিক চুক্তি অনুসারে, ভারত 100 মিলিয়ন ডোজ এবং ব্রাজিলের বাহিয়া 50 মিলিয়ন ডোজ গ্রহণ করবে। যদিও রাশিয়ার আধিকারিকরা এই চারটি বাদে আর কোন কোন দেশের সঙ্গে ভ্যাকসিন বিতরণের চুক্তি করেছে তা প্রকাশ করেনি৷

You may also like

Leave a Reply!