Home দেশ করোনা ভ্যাকসিন ট্রায়াল নিয়ে আশাবাদী অক্সফোর্ড

করোনা ভ্যাকসিন ট্রায়াল নিয়ে আশাবাদী অক্সফোর্ড

by banganews

দীর্ঘ গবেষণার ফলাফল মিলতে শুরু করেছে অক্সফোর্ডে। বিশ্বের করোনাভাইরাস সংক্রমণের সংখ্যা যখন দেড় কোটির পাল্লা ছুঁই ছুঁই করছে। সেই মুহূর্তেই মিললো আশার আলো, তাদের তরফে জানানো হয়েছিলো গবেষণা আশাব্যঞ্জক এবং পরীক্ষার আশানুরূপ ফল মিলবে ১৭ই জুলাই নাগাদ।

আরও পড়ুন বিশ্বে আক্রান্ত ১ কোটি ৪০ লক্ষ : তবু মাস্ক বাধ্যতামূলক নয় আমেরিকায়

নির্ধারিত সময়ের থেকে একদিন পেরিয়ে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জানানো  হল, তাদের তৈরি করোনা প্রতিষেধক কার্যকারিতা দেখালেও সেটির জন্য আমাদের অপেক্ষা করতে হবে আরও কয়েকদিন। গবেষণার মাধ্যমে প্রস্তুত করা ভ্যাক্সিনটির নাম ‘এজ়েডডি১২২২’। পূর্বে এর নাম ছিল চ্যাডক্স-১, গবেষণার অগ্রগতির সাথে সাথে নাম বদলে যায় ভ্যাক্সিনেরও। এই প্রতিষেধকের প্রথম ধাপের হিউম্যান ট্রায়াল রিপোর্টটি আগামী ২০ জুলাই প্রকাশিত হবে বলে এখনও জানা যাচ্ছে। য়ুনিভার্সিটি কর্তৃপক্ষ জানিয়েছে আগামী সোমবার সেটি প্রকাশিত হবে প্রখ্যাত ল্যানসেট পত্রিকায়। বায়োফার্মা কোম্পানি অ্যাস্ট্রাজেনেকার সাথে মিলে একটি যৌথ উদ্যোগে ভ্যাকসিনটি তৈরি করছে অক্সফোর্ড।

আরও পড়ুন কেরালায় গোষ্ঠী সংক্রমণ: পিনারাই বিজয়ন

 

সোমবারের রিপোর্ট হাতে পেলেই আন্দাজ পাওয়া যাবে এই ভ্যাকসিন সম্পর্কে। এই গবেষক দলটির নেতৃত্বে রয়েছেন বিজ্ঞানী সারা গিলবার্ট, ইতিপূর্বে ইবোলার প্রতিষেধক তৈরিতেও তিনি নতুন পথের দিশা দেখিয়েছিলেন এই বিজ্ঞানী। এবারেও এজ়েডডি১২২২-এর সাফল্য নিয়ে প্রায় নিশ্চিত গবেষকদের একাংশ। এই প্রতিষেধকের দিকে চেয়ে করোনাভাইরাস আক্রান্ত বিশ্বের লক্ষ লক্ষ মানুষ।

You may also like

Leave a Reply!