Home বিদেশ বিশ্বে আক্রান্ত ১ কোটি ৪০ লক্ষ : তবু মাস্ক বাধ্যতামূলক নয় আমেরিকায়

বিশ্বে আক্রান্ত ১ কোটি ৪০ লক্ষ : তবু মাস্ক বাধ্যতামূলক নয় আমেরিকায়

by banganews
বিশ্বজুড়ে ১৪ মিলিয়ন এর কাছাকাছি মানুষ যখন সংক্রামক ব্যাধিতে আক্রান্ত তখনো নির্বিকার মার্কিন যুক্তরাষ্ট্র। বিশ্বজুড়ে করোনা আক্রান্তে সংখ্যা যখন লাফিয়ে লাফিয়ে বাড়ছে তখন সংক্রামক ব্যাধি রুখতে মার্কিন নাগরিকদের ওপর মাস্ক পড়ার নূন্যতম বিধিনিষেধটুকুও চাপাতে নারাজ প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন জানিয়েছে তাদের পাওয়া রিপোর্ট অনুযায়ী গত 24 ঘন্টায় ২,৩৭,৭৪৩ জন মানুষ কোভিড পজেটিভ চিহ্নিত হয়েছেন। ভারতের অবস্থাও আশাব্যঞ্জক নয়, আক্রান্তের সংখ্যার নিরিখে ভারতের উপরে কেবল ব্রাজিল এবং মার্কিন যুক্তরাষ্ট্রের স্থান। একদিনে সর্বোচ্চ সংক্রমণের ৩৪,৮৮৪ সংখ্যা নিয়ে ভারতের বর্তমান পরিসংখ্যান ১০,৩৮,৭১৬ জনে এসে ঠেকেছে। এদেশের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক জানিয়েছে গত এক দিনে ৬৭১ জন এই মরণব্যাধিতে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছে। এই পর্যন্ত করোনাভাইরাসে সুস্থ হওয়ার হার বেড়ে দাঁড়িয়েছে ৬২.৯ শতাংশে। অত্যাবশ্যকীয় পণ্য ও খাদ্য ব্যতিরেকে বাদবাকি সবকিছুর জন্য লকডাউন ঘোষণা করা হয়েছে মহারাষ্ট্র, তামিলনাড়ু, পশ্চিমবঙ্গ ও আসামে।
ভারতের প্রধান বিরোধী রাজনৈতিক দল জাতীয় কংগ্রেসের নেতা রাহুল গান্ধী এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উদ্দেশে বলেন ভারতবর্ষের বর্তমান সংক্রমণের হার বজায় থাকলে আগামী মাসে স্বাধীনতা দিবসের পূর্বেই গোটা দেশে সংক্রমণের সংখ্যা ২০ লক্ষ ছাড়িয়ে যাবে। সম্মিলিত জাতিপুঞ্জ বর্তমান পরিস্থিতি মাথা রেখে সম্পদশালী রাষ্ট্রগুলির কাছ থেকে মোটা আর্থিক অংকের অনুদান চেয়েছে, যা আফ্রিকা, মধ্যপ্রাচ্য ও লাতিন আমেরিকার বহু গরীব দেশকে আসন্ন খাদ্যাভাব ও মন্বন্তরের হাত থেকে রক্ষা করবে।

You may also like

Leave a Reply!