Home দেশ বারাণসীর ধাঁচে গঙ্গা আরতি কলকাতায়, বেসরকারি সংস্থাকে দায়িত্ব পুরসভার

বারাণসীর ধাঁচে গঙ্গা আরতি কলকাতায়, বেসরকারি সংস্থাকে দায়িত্ব পুরসভার

by banganews

বারাণসীর গঙ্গা আরতি দেখার জন্য ছুটে যান লক্ষ লক্ষ মানুষ। সেই গঙ্গা আরতি এবার কলকাতায়। বেনারসের মতোই কলকাতাতেই শুরু হতে চলেছে গঙ্গা আরতি। এমনটাই জানানো হয়েছে কলকাতা পুরসভার তরফে। সম্প্রতি উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে সমাজবাদী পার্টির হয়ে ভোট প্রচারের কাজে বারাণসী গেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে সন্ধের গঙ্গারতিতে উপস্থিত ছিলেন তিনিও।

তারপরেই কলকাতার গঙ্গার ঘাটে এই গঙ্গা আরতির উদ্যোগ নিল কলকাতা পুরসভা। একটি বেসরকারি সংস্থার মাধ্যমেই করানো হবে পুরো অনুষ্ঠানটি। সেই সংস্থাই ব্যবস্থা করবে সব কিছুই। পুরো বিষয়টিতে সহযোগিতা করবে পুরসভা। যত তাড়াতাড়ি সম্ভব এই আরতি শুরু করার চেষ্টা করা হচ্ছে সরকারের তরফে। ইতিমধ্যেই কথা হয়েছে পরিবেশ দপ্তরের সঙ্গেও। যদিও এই আরতির জন্য কোন ঘাটকে বেছে নেওয়া হবে তা এখনও ঠিক হয়নি।

 

অবশেষে স্বস্তি! ইউক্রেন ফেরত ডাক্তারি পড়ুয়াদের জন্য বড় ঘোষণা ন্যাশনাল মেডিক্যাল কমিশনের

প্রসঙ্গত উল্লেখ্য, ২০২০ সালের জানুয়ারি মাস নাগাদ কলকাতাতে গঙ্গা আরতি চালু করার কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। এমনকি ঘাটে বসে গঙ্গাদর্শনের জন্য ৩২ একর জমিও চিহ্নিত করেছিল মোদী সরকার। শুধু আরতি নয়, কলকাতায় গঙ্গায় পাড়ের ওই প্রকল্পে বলা হয়েছিল অ্যাকোরিয়াম, ওয়াটার পার্কের কথাও। যদিও সার হয়েছে সেই প্রতিশ্রুতিই। মাঝখানে কেটেছে দুটো বছর। গঙ্গারতি বা বাকি প্রকল্প বাস্তবায়িত হওয়ার কোনও লক্ষণই দেখতে পাওয়া যায়নি কলকাতার ধারে কাছেও। এবার গঙ্গারতি চালু করার জন্য পদক্ষেপ নিল রাজ্য সরকার।

You may also like

Leave a Reply!