Home বিদেশ উত্তর কোরিয়াতে খোঁজ মিলল প্রথম করোনা আক্রান্তের 

উত্তর কোরিয়াতে খোঁজ মিলল প্রথম করোনা আক্রান্তের 

by banganews
এবার উত্তর কোরিয়াতেও নভেল করোনাভাইরাস প্রথম আক্রান্তের খোঁজ পাওয়া গেল। এই খবর পাওয়া মাত্রই সীমান্ত লাগোয়া একটি শহরে লকডাউনের নির্দেশ দিয়েছে কিম জং উন প্রশাসন।
সূত্রের খবর, শনিবার সীমান্ত লাগোয়া শহর কায়েসংয়ে প্রথম করোনা আক্রান্তের খোঁজ মিলেছে। তারপরেই শহরে লকডাউন জারি হয়েছে।
শনিবার জরুরি মিটিং ডেকেছিলেন উত্তর কোরিয়ার শাসক কিম জং উন। সেখানে এই ভাইরাস মোকাবিলায় সর্বাধিক জরুরি পরিষেবা চালু করা ও সতর্কতা জারি করার নির্দেশ দেওয়া হয়েছে। উত্তর কোরিয়ার সংবাদমাধ্যম সূত্রে খবর, কোনও ধরনের মহামারীর বিরুদ্ধে লড়ার মতো মেডিক্যাল পরিষেবা নেই সে দেশে। তাই বেশি চিন্তায় রয়েছে প্রশাসন।
দক্ষিণ কোরিয়ায় এই মুহূর্তে প্রতিদিন ৪০ থেকে ৬০ জন আক্রান্তের খবর পাওয়া যাচ্ছে।
এই মাসেই কিম সতর্ক করেছেন, করোনার বিরুদ্ধে যে কড়াকড়ি করা হয়েছে তাতে যেন কোনও ঢিলেমি না দেওয়া হয়। অনির্দিষ্টকালের জন্য সীমান্ত বন্ধ থাকবে বলেই জানান তিনি। যদিও তারপরেও সেদেশে সংক্রমণ ঢুকে পড়েছে বলেই জানিয়েছে প্রশাসন।
স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, সীমান্তবর্তী শহর কায়েসেংয়ে কড়া লকডাউনের নির্দেশ দেওয়া হয়েছে। সবাইকে কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। শহরের সীমান্ত বন্ধ করা হয়েছে। এই ভাইরাস যাতে কোনও ভাবেই না ছড়াতে পারে, শুরুতেই সেদিকে নজর রাখছে কিম প্রশাসন।
গত জানুয়ারি মাস থেকেই নিজেদের সীমান্ত বন্ধ করে দিয়েছে উত্তর কোরিয়া। পড়শি দেশ চিনে সংক্রমণ ছড়াতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। শুধু তাই নয় দেশের মধ্যেও কড়াকড়ি করা হয়েছিল। আর তাই উত্তর কোরিয়ায় সংক্রমণ ছড়াতে পারেনি বলেই জানিয়েছেন বিশেষজ্ঞরা।

You may also like

Leave a Reply!