Home বঙ্গ ভিক্টোরিয়া মেমোরিয়ালে নয়া চমক, শুরু হচ্ছে নেচার ওয়াক

ভিক্টোরিয়া মেমোরিয়ালে নয়া চমক, শুরু হচ্ছে নেচার ওয়াক

by banganews

কলকাতা মানেই ভিক্টোরিয়া মেমোরিয়াল। কলকাতার বিখ্যাত গড়ের মাঠের দক্ষিণ প্রান্তে ৬৪ একর জায়গা জুড়ে অবস্থিত এই স্মৃতিভবন। ১৯০১ সালে ৯৪ বছর বয়সে মহারানী ভিক্টোরিয়া মারা যাওয়ার পর তাঁর স্মৃতির উদ্দেশ্যে সাদা মার্বেল পাথরের এই ভবনটি নির্মিত হয়। কিন্তু, এবার শতবর্ষ উদযাপনের অংশ হিসেবে ভিক্টোরিয়া মেমোরিয়াল কর্তৃপক্ষ পর্যটকদের সুবিধার জন্য নিল এক অভিনব উদ্যোগ।

এবার থেকে সপ্তাহের একটি দিন সাধারণ মানুষের জন্য আয়োজন করা হবে ‘নেচার ওয়াক’ বা বনভ্রমণ। প্রতি সপ্তাহে সোমবার করে এক ঘণ্টার জন্য এই বনভ্রমণের আয়োজন করা হবে। এর ফলে, সেই উদ্যানের বিভিন্ন গুরুত্বপূর্ণ গাছ আরও কাছ থেকে জানার সুযোগ পাবেন ঘুরতে আসা পর্যটকরা। একজন প্রকৃতি বিশেষজ্ঞ আপনাকে ঘুরে দেখাবেন গোটা উদ্যানটি। প্রায় ১০০ বছর ধরে নানা রকম গাছ লাগানো হয়েছিল এই উদ্যানে। রয়েছে অনেক জানা-অজানা গাছ। সেগুলি আরও ভাল করে চিনে নেওয়ার সুযোগ পাওয়া যাবে।

 

 

উচ্চমাধ্যমিক পরীক্ষার সূচিতে বদল, জেনে নিন কবে হবে পরীক্ষা

এই বনভ্রমণে অংশ নিতে চাইলে আগে থেকেই নাম নথিভুক্ত করাতে হবে। এক দিনে মাত্র ২৫ জন এই ‘নেচার ওয়াক’-এ অংশ নিতে পারবেন। এই উদ্যানে প্রায় ৬৩ প্রজাতির ১১২৩টি দেশি-বিদেশি সব রকম গাছই রয়েছে। কর্তৃপক্ষের তরফে প্রতি বছর প্রায় ৬০ থেকে ৭০টি নতুন চারাগাছ রোপণ করা হয়। আশা করা হচ্ছে, এই নতুন উদ্যোগ কম বয়সিদের প্রকৃতির প্রতি আরও টান বাড়বে।

You may also like

Leave a Reply!