Home দেশ ব্রাত্য কাগজ! নজির গড়ল নাগাল্যান্ডে ই-অ্যাসেম্বলি

ব্রাত্য কাগজ! নজির গড়ল নাগাল্যান্ডে ই-অ্যাসেম্বলি

by banganews

ব্রাত্য কাগজ! ইতিহাস গড়ল নাগাল্যান্ড। কাগজ ব্যবহার না করে অনন্য নজির গড়ল নাগাল্যান্ড। শনিবার বিনা কাগজেই অধিবেশন হল নাগাল্যান্ড বিধানসভায়। দেশের মধ্যে প্রথম উত্তর-পূর্বের এই রাজ্যের বিধানসভায় ‘ন্যাশনাল ই-বিধান অ্যাপ্লিকেশন’-এর মাধ্যমে কাগজের ব্যবহার পুরোপুরি বন্ধ হয়ে গেল।

এই প্রসঙ্গে টুইট করে সংসদীয় মন্ত্রী প্রহ্লাদ জোশী লিখেছেন, “নাগাল্যান্ড প্রথম বিধানসভা যেখানে ন্যাশনাল ই-বিধান প্রজেক্ট সফল ভাবে কার্যকর করা হয়েছে ৷” এবার থেকে বিধানসভার সদস্যরা অধিবেশনে অংশ নিতে অত্যাধুনিক ইলেকট্রনিক্স যন্ত্র ব্যবহার করতে পারবেন। কাগজ ছাড়া কাজকর্ম চালানোয় উৎসাহ জোগাবে এই ব্যবস্থা। তিনি টুইটে উল্লখে করেন, কেন্দ্রীয় সরকার ‘আস্থা লক্ষ্মী’র প্রতি দায়বদ্ধ ৷ তারই প্রতিফলন হয়েছে এতে।

সরকারি সূত্রে জানা গিয়েছে, তথ্য ও সম্প্রচার বিভাগের এনআইসি ক্লাউড মেঘরাজ-এর আওতায় এনইভিএ একটি আধুনিক প্রযুক্তি। এতে বিধানসভার কাজকর্ম চালাতে কাগজের প্রয়োজন হবে না। এই অ্যাপ্লিকেশনটি ‘ডিভাইস নিউট্রাল’ অর্থাৎ যে কোনও অ্যাপই এতে কাজ করবে ৷ সদস্যরা এতে সহজেই হাউজ়ের কাজকর্ম করতে পারবেন। অন্য সদস্যদের যোগাযোগের বিস্তারিত তথ্য, নিয়মকানুন, অধিবেশনে কী কী হবে তার তালিকা, নোটিস, বুলেটিন, বিল, স্টার চিহ্নযুক্ত বা এমনি প্রশ্ন ও উত্তর, কমিটির রিপোর্ট সবই তাঁদের ইলেকট্রনিক্স যন্ত্রটিতে নথিবদ্ধ থাকবে। এই প্রজেক্টের লক্ষ্য দেশের সব বিধানসভাকে একছাদের তলায় আনা৷

You may also like

Leave a Reply!