Home বঙ্গ রাজ্য গোয়েন্দার নিজস্ব বাহিনী, ছাড়পত্র নবান্নের

রাজ্য গোয়েন্দার নিজস্ব বাহিনী, ছাড়পত্র নবান্নের

by banganews

রাজ্যের জঙ্গি সংগঠন বা গোলযোগের খোঁজখবর রাখাই রাজ্য গোয়েন্দা দফতরের কাজ। সেই লক্ষ্যেই এবার পরিবর্তন আসছে রাজ্য গোয়েন্দা দফতরের অন্দরে। সূত্রের খবর, কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ‘ইন্টেলিজেন্স বুরো’র ধাঁচে নিজস্ব ক্যাডার বাহিনী তৈরির সিদ্ধান্ত নিয়েছে নবান্ন। রাজ্য পুলিশের তরফে ওই নিজস্ব বাহিনী গঠনের সিদ্ধান্তকে সম্প্রতি ছাড়পত্র দিয়েছে নবান্ন। দ্রুত ওই নিয়োগ শুরু হবে বলেও খবর।

https://thebanganews.com/west-bengal-government-takes-initiative-for-industry-on-closed-workshops-land/

পুলিশ সূত্রের খবর, আইবি-তে নিজস্ব বাহিনী নিয়োগের সঙ্গে বদলে যাবে সেখানকার বিভিন্ন পদ মর্যাদার নামও। মূলত একক ভাবে স্বয়ংসম্পূর্ণ হওয়ার লক্ষ্যেই ওই নিজস্ব বাহিনী তৈরি করা হচ্ছে। ডিরেক্টর আইবি-র অধীন থাকবে ওই বাহিনী। নবান্ন সূত্রের খবর, ঠিক হয়েছে গোয়েন্দা বাহিনীর ৬০ শতাংশ লোক নেওয়া হবে নিজস্ব ক্যাডার হিসেবে। বাকি চল্লিশ শতাংশ রাজ্য ও কলকাতা পুলিশ থেকে ডেপুটেশনের ভিত্তিতে কর্মী ও অফিসারদের নিয়োগ করা হবে। নিজস্ব বাহিনীতে ডিএসপি থেকে কনস্টেবল পদের কর্মী-অফিসার থাকবেন। সেন্ট্রাল আইবি, সিবিআই বা এনআইএ-তেও ঠিক এমনটাই রয়েছে।

পদমর্যাদার নাম বদলে নতুন পদ্ধতিতে ডিএসপিকে এই গোয়েন্দা বাহিনীতে বলা হবে জয়েন্ট আসিস্ট্যান্ট ডিরেক্টর। ইনস্পেক্টরদের বলা হবে ইন্টেলিজেন্স অফিসার। কনস্টেবলকে বলা হবে ইন্টালিজেন্স আসিস্ট্যান্ট। সূত্রের খবর, শুধু সদর দফতর নয়। জেলায় জেলায় যে রাজ্য গোয়েন্দা দফতর বা আইবি-র লোকাল ইন্টেলিজেন্স ইউনিট রয়েছে, সেখানেও একই পদ্ধতিতে বাহিনী নিয়োগ করা হবে।

You may also like

Leave a Reply!