Home দেশ বন্যায় ভেসে গিয়েছে আসাম, গৃহহীন লক্ষাধিক

বন্যায় ভেসে গিয়েছে আসাম, গৃহহীন লক্ষাধিক

by banganews

ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স এবং স্টেট ডিজাস্টার রেসপন্স ফোর্স এখন আসামের বন্যা নিয়ন্ত্রণের জন্য সর্বতোভাবে চেষ্টা করছে। প্রবল বর্ষণের ফলে নদী প্রবণ সেই অঞ্চলে আক্রান্ত মানুষজনের সাহায্যার্থে যাওয়া কর্মীদের দুটি করে লাইফ জ্যাকেট দেওয়া হচ্ছে, যার একটি তাদেরকে বন্যার ফলে বর্ধিত জলস্তর থেকে বাঁচাচ্ছে,অন্যটি তাদের বাঁচাচ্ছে মারণ করোনা ভাইরাস সংক্রমণ থেকে। বিপর্যয় মোকাবিলা দপ্তরের সাহসী কর্মীরা বন্যা বিধ্বস্ত অঞ্চল থেকে সাধারণ মানুষকে উদ্ধার করতে এবং তাদের কাছে প্রয়োজনীয় সামগ্রী পৌঁছে দিতে প্রাণের ঝুঁকি নিচ্ছে। ক্রমেই ভয়াবহ হয়ে ওঠা এই বন্যা এবং তারই সঙ্গে বেড়ে চলা মহামারীর আশংকা, এই দুটির সঙ্গে একইসাথে লড়াই করতে হচ্ছে তাদের। আবালবৃদ্ধবনিতা, এমনকি করোনা আক্রান্ত রোগীদেরও নিয়ে আসতে হচ্ছে সুরক্ষিত অঞ্চলে। প্রতিটি টিম সাথে করে নিয়ে ঘুরছে একটি ইনফ্রারেড থার্মোমিটার। এনডিআরএফ-এর ১২ টি দল প্রথম ব্যাটেলিয়ান থেকে দ্বাদশতম ব্যাটেলিয়ান পর্যন্ত মোট ৬০০ জন, মোকাবিলা কর্মীকে সেখানে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে নামানো হয়েছে।

আরও পড়ুন ডিসেম্বরে ভারতের অস্ট্রেলিয়া সফরে সবুজ সঙ্কেত সৌরভের

কেবল তাই নয় স্টেট ডিজাস্টার রেসকিউ ফোর্স, সার্কেল অফিস, এবং ইনল্যান্ড ওয়াটার ট্রান্সপোর্টের কর্মীরা এখনো অবধি ২৩৩৯ জন হতদরিদ্র মানুষকে অত্যাবশ্যকীয় সামগ্রী ও খাদ্যদ্রব্য পৌঁছে দিয়েছে।
গত ২৪ ঘন্টায় আসামের বন্যা পরিস্থিতি আরও খারাপের দিকে গিয়েছে, বন্যার্ত মানুষের সংখ্যা ৬ লাখ থেকে এক লাফে বেড়ে গিয়ে হয়েছে ১২,৯৭,২৪১ জন।
বন্যায় ৪৮ জনের মৃত্যু হয়েছে ইতিমধ্যে, আরো ২ জন মানুষ মারা গিয়েছেন ধ্বসের কবলে পড়ে। ২১ হাজার মানুষ রিলিফ ক্যাম্পে এসে আশ্রয় নিয়েছেন। ২০১৫ টি গ্রাম এখনই জলমগ্ন। গোটা রাজ্যের ৩৩ টি জেলার মধ্যে ২৪ টি জেলাই বন্যা কবলিত হয়ে রয়েছে জলের তলায়।
ব্রহ্মপুত্র, তার শাখা ও উপনদী গুলির জল বিপদসীমার ৮০ সেন্টিমিটার ওপর দিয়ে বইছে। গৌহাটির মতো শহর প্রবলভাবে বন্যায় বিধ্বস্ত।

আরও পড়ুন উত্তর না দিলে চিরতরে বন্ধ হয়ে যাবে বাতিল চিনা অ্যাপ

বন্যার ফলে ৮২,৫৪,৬৮২ হেক্টর জমির ফসল ইতিমধ্যে নষ্ট হয়ে গিয়েছে। বহু কৃষকের গবাদিপশু ও পোল্ট্রি ধ্বংস হয়েছে। মেটেওরোলজিক্যাল ডিপার্টমেন্ট পূর্বাভাস দিয়েছে – আগামী ৪৮ ঘন্টা ভারী বৃষ্টির সম্ভাবনা। এই অবস্থায় আরো বৃষ্টিপাত আসামের বন্যা পরিস্থিতিকে যে সংকটের দিকে নিয়ে যাবে সে কথা বলাই বাহুল্য।

You may also like

Leave a Reply!