Home বঙ্গ বিড়ি শ্রমিকদের জন্য আলাদা হাসপাতাল করার ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী

বিড়ি শ্রমিকদের জন্য আলাদা হাসপাতাল করার ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী

by banganews

বহরমপুর রবীন্দ্র সদনে গতকাল অর্থাৎ বুধবার প্রশাসনিক বৈঠক করেন মমতা বন্দ্যোপাধ্যায়।  সেখানে বিড়ি শিল্পে মন্দার কারণ জেনে উদ্বিগ্ন মুখ্যমন্ত্রী  তীব্র ভাষায় কটাক্ষ করেন কেন্দ্র সরকারকে৷

মুর্শিদাবাদ জেলার জঙ্গিপুর মহকুমায় লক্ষাধিক মানুষ এর পেশা বিড়ি শিল্পের ওপর নির্ভরশীল, কিন্তু সেই শিল্পে এখন মন্দা৷

দলের সাংসদ আবু তাহের খানকে সংসদ ভবনে এবিষয়  সরব হওয়ার নির্দেশ দেন। সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়  বিড়ি শিল্পপতি ও তৃণমূল বিধায়ক জাকির হোসেনের কাছে বিড়ি শিল্প এর অবনতির কথা জানতে চান,

জাকির হোসেন মুখ্যমন্ত্রীকে বলেন, বিভিন্ন ভাবে বিড়ি শিল্পের উপর কর বসানো হচ্ছে। জিএসটির কারণে শিল্পগুলি ধুঁকছে, এমনকি কেন্দ্রীয় সরকারের শ্রম দফতরের হাসপাতালে কোনও চিকিত্‍সক ও নার্স নেই। বিড়ি শ্রমিকরা কোনও পরিষেবা পান না।

এসব শুনে প্রচন্ড ক্ষুদ্ধ মুখ্যমন্ত্রী মুখ্যসচিব কে নির্দেশ দিয়ে বলেন, “রাজ্যের পক্ষ থেকে আমরা বিড়ি শ্রমিকদের জন্য আলাদা হাসপাতাল তৈরি করব জঙ্গিপুর মহকুমাতে।” সহযোগিতার আশ্বাস দেন মুর্শিদাবাদের জেলাশাসক শরদ কুমার দ্বিবেদীকেও।

 

জুম কলে ডেকে কর্মী ছাঁটাই করল এই কোম্পানি
মুর্শিদাবাদ এর জঙ্গিপুর মহকুমা, ফরাক্কা সামশেরগঞ্জ সুতি ও রঘুনাথগঞ্জ সাগরদিঘী প্রভৃতি ব্লকে পুরুষ থেকে মহিলা সকলের পেশা বিড়ি বাঁধা৷ বিধায়ক জাকির হোসেন বলেন, “যেভাবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিড়ি শ্রমিকদের জন্য আলাদা হাসপাতাল তৈরি করার কথা দিলেন, তাতে বিড়ি শ্রমিকরা অনেক উপকৃত হবেন। আমাদের মুখ্যমন্ত্রী মানবিক, এর ফলে জঙ্গিপুর মহকুমা কয়েক লক্ষ মানুষ সুফল পাবে।”

You may also like

Leave a Reply!