Home দেশ ফের নিম্নচাপ দুই বঙ্গে প্রবল বৃষ্টির সম্ভাবনা ।

ফের নিম্নচাপ দুই বঙ্গে প্রবল বৃষ্টির সম্ভাবনা ।

by banganews

পূর্ব মধ্য বঙ্গোপসাগরে তৈরি হয়েছে নিম্নচাপ । এই নিম্নচাপের জন্য সোমবার থেকেই ওড়িশা সংলগ্ন এলাকায় ভারি বৃষ্টির সম্ভাবনা । এর প্রভাবে পশ্চিমবঙ্গেরউপকুলবর্তী অঞ্চল বিশেষত পূর্ব মেদিনীপুর এলাকায় বৃষ্টির প্রবল সম্ভাবনা । দক্ষিন পশ্চিম মৌসুমী বায়ু সক্রিয় হয়েছে । সময়মত দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু যদি প্রবেশ করে তাহলে এই সপ্তাহের শেষ দিকেই অর্থাত জুনের ৮ বা ৯ তারিখের মধ্যে উত্তরবঙ্গে এবং জুনের ১২ তারিখের মধ্যে দক্ষিনবঙ্গে বর্ষা ঢুকে যাবে।

একদিকে মহারাষ্ট্রে ফুঁসছে নিসর্গ, অন্যদিকে কেরলে ঢুকে পড়েছে বর্ষা। এবার দিল্লিতে স্বস্তি দিতে শুরু হচ্ছে ঝড়-বৃষ্টি। প্রবল গরমে পুড়ছে রাজধানী। কয়েকদিন আগেই তাপপ্রবাহ বয়ে গিয়েছে দিল্লির উপর দিয়ে। এবার সেই দিল্লিতে মিলবে স্বস্তি। মৌসম ভবনের তরফ থেকে জানানো হয়েছে, বুধবার সন্ধে থেকে শুক্রবার পর্যন্ত প্রবল বজ্র-বিদ্যুৎ সহ ঝড়-বৃষ্টি হবে। বইবে প্রবল ঝোড়ো হাওয়া।

আরও পড়ুন – ভয়াবহ বিস্ফোরণঃ বিধ্বংসী আগুন গুজরাতের রাসায়নিক কারখানায়

একদিকে পশ্চিমি ঝঞ্ঝা ও অন্যদিকে রাজস্থান থেকে আসা দক্ষিণ-পশ্চিম বায়ুর জেরে এই  ঝড় বৃষ্টি হবে বলে জানা গিয়েছে। বুধবার থেকে ঝড়-বৃষ্টি শুরু হয়ে বৃহস্পতিবার সেই আবহাওয়া চরমে পৌঁছবে।

১০ জুন পর্যন্ত তাপপ্রবাহ থেকে অব্যাহতি পাবে উত্তর ভারত। মৌসম ভবনের অ্যালার্ট অনুযায়ী, ফরিদাবাদ, বল্লাভর্গ, বারসানা, ডিগ, মথুরা, ভরতপুর সহ একাধিক জায়গায় এই ঝড়-বৃষ্টি হবে।

আরও পড়ুন – এবার খুলতে চলছে রাজ্যের পাঁচটি ‘ ট্যুরিস্ট স্পট ‘ অর্থাৎ পর্যটন কেন্দ্র – জেনে নিন কোথায় কোথায়?

আলিবাগের দক্ষিণ দিক দিয়ে এটি যাবে বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা। গতি হবে সর্বোচ্চ ১২০ কিলোমিটার। এটি লেভেল ২এর ঘূর্ণিঝড় বলে জানাচ্ছে হাওয়া অফিস। আশঙ্কার কথা মাথায় রেখে প্রকাশ্যে মানুষের চলাচলে বিধিনিষেধ জারি করেছে মুম্বই। মুম্বই উপকূলের তীরবর্তী সমুদ্র সৈকত, পার্ক এরকম খোলা জায়গায় বেরোনোর ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। গুজরাত, দমন-দিউ, দাদরা নগর হাভেলি এই সমস্ত জায়গায়
ঝড়ের কারণে হাই অ্যালার্ট জারি করা হয়েছে।

You may also like

Leave a Reply!