Home দেশ মুম্বইয়ে শুরু হল লোকাল ট্রেন পরিষেবা

মুম্বইয়ে শুরু হল লোকাল ট্রেন পরিষেবা

by banganews

সোমবার থেকে মুম্বইয়ে লোকাল ট্রেন চালু করে দিয়েছে পশ্চিম রেল। এবার কলকাতাতেও লোকাল ট্রেন চালানোর প্রস্তুতি শুরু করল পূর্ব রেল।
তবে ভুললে চলবে না সোশ্যাল ডিসট্যান্সিংয়ের বিধি। এই সোশ্যাল ডিসট্যান্সিংয়ের বিধি নিয়ম মেনে চললে তবেই মিলবে লোকাল ট্রেন চালানোর ছাড়পত্র। কীভাবে সোশ্যাল ডিসট্যান্সিংয়ের বিধি মেনে লোকাল ট্রেন চালু করা যায় তা নিয়ে হাওড়া ও শিয়ালদহের আধিকারিকদের ১০ দিনের মধ্যে রিপোর্ট দিতে বলেছে পূর্ব রেল। এরপর সেই রিপোর্ট খতিয়ে দেখে, বিবেচনা করে নতুন পরিকাঠামো তৈরি হবে। তারপরেই চালু করা হবে লোকাল ট্রেন। তবে প্ল্যাটফর্মে ভিড় কমানোই ভারতীয় রেলের প্রতিটি জোনের প্রথম ও প্রধান লক্ষ্য হতে চলেছে।
জানিয়ে রাখা ভালো, কলকাতার লোকাল ট্রেনের স্টেশনগুলো ও তার আশেপাশের শহরতলি স্টেশন চত্বরের আমূল পরিবর্তনের পরিকল্পনা করছে ভারতীয় রেল। মন্ত্রকের কর্তাদের অনেকেরই বক্তব্য, স্টেশন ও সংলগ্ন এলাকায় সামাজিক দূরত্ব বজায় রাখা না-গেলে কেবল ট্রেনে যাত্রীর সংখ্যা নিয়ন্ত্রণ করে করোনা পরিস্থিতিতে কোনও লাভ হবে না।

আরও পড়ুন কোভিড চিকিত্সায় বড় রকমের সাফল্য ‘ডেক্সামিথাসন’ ব্যবহার

 

প্রাথমিক ভাবে প্রতিটি স্টেশনে প্রবেশের একটি নির্দিষ্ট পথ ও প্রস্থানের একটা নির্দিষ্ট পথ রাখার পরিকল্পনা করা হয়েছে। স্টেশনে ঢোকার মুখেই যাত্রীদের প্রত্যেকের তাপমাত্রা পরীক্ষা করা হবে থার্মাল গান দিয়ে। এমনিতে, ১২ কামরার একটি ইএমইউ লোকালে কাগজে-কলমে ১৪৮৮ জন যাত্রীর ওঠার কথা। কিন্তু করোনা পরিস্থিতিতে আপাতত ঠিক হয়েছে, এই সংখ্যা ৭০০ থেকে ৭৫০-এর মধ্যে রাখা হবে। এছাড়া, স্টেশন প্ল্যাটফর্মে হকারদের নিয়ে চিন্তাভাবনা শুরু করা হয়েছে। রেলকর্তাদের আশঙ্কা লোকাল ট্রেন পরিষেবা চালু হলে স্টেশনে এই দূরত্ব ও স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে এই দোকানগুলো বড় বাধা হয়ে উঠতে পারে। এ ছাড়াও রয়েছে স্টেশন চত্বরে ও লেভেল ক্রসিং সংলগ্ন স্থানে গজিয়ে ওঠা অসংখ্য অস্থায়ী দোকান। সূত্র মারফৎ জানা গেছে রেলকর্তা ও রেলের উচ্চপদস্থ আধিকারিকরা আলোচনা ও ভাবনা করছেন গ্যালোপিং ট্রেনের সংখ্যা বাড়ানোর।
এরই মধ্যে সোমবার থেকে মুম্বইয়ে লোকাল ট্রেন চালু করে দিয়েছে পশ্চিম রেল। এর জেরে শিয়ালদহ ডিভিসনে লোকাল ট্রেন চালানোর দাবি আরও জোরদার হয়েছে।

You may also like

1 comment

Leave a Reply!