Home দেশ লাদাখের ভারত চীন সীমানা পুনর্নির্মাণের দাবি লালফৌজের সেনা স্তরের সর্বশেষ বৈঠকও বিফল 

লাদাখের ভারত চীন সীমানা পুনর্নির্মাণের দাবি লালফৌজের সেনা স্তরের সর্বশেষ বৈঠকও বিফল 

by banganews
লাদাখ সীমান্ত থেকে চীনের সেনা প্রত্যাহার এবং দ্বিপাক্ষিক বৈঠকের মাধ্যমে শান্তি স্থাপনের সর্বশেষ প্রচেষ্টা ব্যর্থ হয়েছে বলে জানা যাচ্ছে। এশিয়ার দুই বৃহৎ শক্তির মধ্যে পারস্পরিক এই দ্বন্দ্ব আন্তর্জাতিক স্তরে যে উত্তেজনা ছড়িয়েছে তাকে নিয়ন্ত্রণে আনতে এই প্রচেষ্টা ছিল। দীর্ঘ আলাপ আলোচনার পরেও কোন একটি সমাধান নির্ণয় সম্ভব হয়নি। একটি সম্পূর্ণ অর্ধদিবসের অধিবেশনে ট্রুপ কমান্ডার পর্যায়ের নেগোসিয়েশনেও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া গেল না। সেখানে উপস্থিত সেনা আধিকারিকদের সূত্রে খবর সীমান্তের ওপারে মালডোতে কমান্ডারদের মধ্যে তৃতীয় পর্যায়ের বৈঠকটি সংঘটিত হয়।
ইন্ডিয়ার পক্ষের প্রতিনিধি ছিলেন সেনাবাহিনীর ফোর্টিন্থ কোরের লেফটেন্যান্ট জেনারেল হরিন্দর সিং। অন্যদিকে চীনের তরফে বৈঠকে ছিলেন পিপলস লিবারেশন আর্মির দক্ষিণ জিনজিয়াং মিলিটারি রিজিয়নের কম্যান্ডার জেনারেল লিউ লিন। সেই বারো ঘণ্টার  বৈঠকের পরেও কোনও নির্দিষ্ট সমাধানে পৌঁছতে পারেনি দুই দেশের সেনাবাহিনীর কম্যান্ডাররা। সূত্রের খবর, এদিন চীন পূর্ব লাদাখে দুই দেশের বর্ডার পুনর্বিন্যাসের দাবি জানায়, যা মানতে চায়নি ভারতীয় সেনাবাহিনীর আধিকারিকরা। চীন ভারতীয় ভূখণ্ডের একটা বড় অংশ নিজেদের মানচিত্রে ঢুকিয়ে নিতে চাইছে অনৈতিকভাবে, যা শান্তিপূর্ণ কোনো সমাধানে আসতে দিচ্ছে না বিষয়টিকে।
যা ভারতের পক্ষে এ হেন আগ্রাসন মুখ বুজে মেনে নেওয়া সম্ভব নয়। এদিনের বৈঠকে ভারত স্পষ্টত  জানিয়ে দিয়েছে যে সীমান্তে  পুর্বের স্থিতাবস্থা তারা ফিরে পেতে আগ্রহী কিন্তু অন্যায় সম্প্রসারণকে তারা বরদাস্ত করবে না।  অন্যদিকে, চীনের দাবি তাঁরা গালওয়ান থেকে তাদের দাবি প্রতিষ্ঠার আগে সেনা প্রত্যাহার করবে না। আরোও জানানো হয়েছে প্যাংগং থেকে ভারতীয় সেনাকে আড়াই কিলোমিটার পিছিয়ে আসতে হবে,অর্থাৎ প্যাংগংয়ের কাছে ভারতের অন্তর্গত ফিঙ্গার ৪ থেকেও পিছিয়ে আসতে হবে ভারতকে, যা মেনে নেওয়া সম্ভব নয়।  দীর্ঘ আলোচনার পরও নিজেদের দাবিতে অনড় দুই দেশ। স্বভাবতই মঙ্গলবারের বৈঠকে চূড়ান্ত কোনও সমাধানসুত্র বের হয়নি। তবে সম্মুখ সমরে এখনই দু’দেশের কেউ নামতে রাজি নয়, যা থেকে ভবিষ্যতে এই বিষয়ে আলাপ আলোচনার পথ খোলা আছে বলে অনুমান করা যায়।

You may also like

Leave a Reply!