Home পাঁচমিশালি ভয়ঙ্কর বিপদের মুখে পৃথিবী… আসছে পর পর ১০ টি প্রবল ঝড়।

ভয়ঙ্কর বিপদের মুখে পৃথিবী… আসছে পর পর ১০ টি প্রবল ঝড়।

by banganews

আয়লা, করোনা, ফনী, বুলবুল এখন আমফান এই সব কিছু মিলিয়ে পৃথিবী এখন বিপর্যস্ত। কোথাও দাবানল এ পুড়ে যাচ্ছে মাইলের পর মাইল অরণ্য, কোথাও আবার ভূমিকম্পের ফলে কেঁপে উঠছে একটা গোটা দেশ।
চলতি বছরেই পর পর প্রাকৃতিক দুর্যোগের ফলে বিপদের মুখে সারা পৃথিবী।
এবার থেকে নাকি শুরু হতে যাবে আইস এজ।এই সব নিয়ে সারা বিশ্বে শোরগোল পরে গেছে। মানুষের অসহায়তার চরম সীমাতে পৌঁছে গেছে।
এর পরেও না কি এই রকম দশ টি প্রাকৃতিক বিপর্যয় আসতে চলেছে এমন কথাই বলছেন
প্রথমত : আগামী এক দশকের মধ্যেই আসতে চলেছে ভয়ানক সৌর ঝড়। এর ফলে প্রভাব পড়বে সারা বিশ্বের মানুষের ওপর।

দ্বিতীয়ত : ভূমিকম্প কে আমরা সবাই ভয় পাই। এক নিমেষে সব শেষ করে দেওয়ার ক্ষমতা রাখে সে। এমনি বিধ্বংসী ভূমিকম্পের সম্মুখীন হতে চলেছে ক্যালিফোর্নিয়া। রিখটার স্কেলে আট কিংবা তার থেকেও বড় মাপের ভূমিকম্প হতে পারে বলে। এমনই দাবি ভূমিকম্প গবেষক সংস্থা ইউএসজিএস এর।

তৃতীয়ত : ভারতে সুনামি যখন হয়েছিলো তা কতটা ভয়ানক হতে পারে সেটা আমরা সবাই জানি সেই অভিজ্ঞতা ভুলতে পারেনি এখনও অনেকেই। এরকম একটি সুনামি আসতে চলেছে মার্কিন যুক্তরাষ্ট্রে। লন্ডন কলেজ বিশ্ববিদ্যালয় এবং ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মতে ভ’য়াবহ সুনামি দেখা দিতে পারে ক্যারিবিয়ান সাগরে। এর জেরে সমূদ্রগর্ভে তলিয়ে যেতে পারে মা’র্কিন যু’ক্তরাষ্ট্রের বিস্তীর্ণ অংশ।

চতুর্থত :ভারত নদীমাতৃক দেশ। তাই এই দেশে বন্যা হওয়া খুবই স্বাভাবিক তাও এই দেশে বন্যা হওয়া প্রতি বছরের ঘটনা। কিন্তু এবার বিদেশ ও পড়বে বন্যার কবলে। মহাকাশ গবেষক সংস্থা নাসার দেওয়া তথ্য অনুসারে ২০৫০ সালের মধ্যে ভ’য়াবহ প্লাবনের কবলে পড়তে চলেছে মা’র্কিন যু’ক্তরাষ্ট্রের পূর্ব উপকূল।

পঞ্চমত :আরো এক জায়গায় সুনামির সতর্কতা দেওয়া হয়েছে। যদিও সেটি এখনও অনেক বছর পরে, প্রায় পঞ্চাশ বছরের মত। কিন্তু তাও এখন থেকে ভাবলেই যেনো বুক ভয়ে কেঁপে ওঠে। ২০৬৫ সালের মধ্যে সিসমোগ্রাফ যন্ত্রে আট থেকে নয় তীব্রতা নিয়ে সুনামি ধেয়ে আসতে পারে অরেগাঁওতে।

ষষ্ঠত: পর্বতের কোলে অগ্নিকাণ্ডের কাহিনী আমরা পড়েছিলাম চাঁদের পাহাড় উপন্যাসে। তেমনি অগ্ন্যুৎপাতের পূর্বাভাস দিয়েছেন আবহাওয়াবিদরা।
জা’পানের পার্বত্য অঞ্চলগুলোতে হতে পারে ভ’য়াবহ অগ্ন্যুৎপাত। এর জেরে মা’রাত্মক ক্ষতি হতে পারে মানবকূলের।

সপ্তমত : জাপান চিরকাল ভূমিকম্প প্রবন এলাকা মাঝে মাঝে শোনা যায় সেখানে ভূমিকম্পের ঘটনা। তাই সেখানকার মানুষ আগেই থেকেই প্রস্তুত থাকেন তার জন্য বাড়ির গঠন করেন তারা এই ভাবেই যাতে বেশী ক্ষতি না হয়। এবারে অদূর ভবিষ্যতে আসতে চলেছে জোড়া ভূমিকম্প। ২০২০ সালেই জোড়া ভূমিকম্পে কেঁপে উঠবে জা’পান। গবেষকদের মতে রিখটার স্কেলে ২০২০ সালে জা’পানে হওয়া জোড়া ভূমিকম্পের তীব্রতা থাকবে ৯।

অষ্টমত : আরো একটি ভূমিকম্পের সম্ভবনা জানিয়েছেন বিজ্ঞানীরা। বিজ্ঞানীদের মতে ২০৬৫ সালের মধ্যে বহুবার ভ’য়াবহ ভূমিকম্পে কেঁপে উঠবে চিলি। এই ভূমিকম্পের তীব্রতা থাকবে গড়ে ৮.২। এর ফলে হতে পারে সুনামি।

নবমত :কেমন হয় যদি ভূমিকম্প আর অগ্ন্যুৎপাত একসাথে ঘটে ভাবলেই কেমন গা শিউরে ওঠে, এমনি একটি দুর্যোগের পূর্বাভাস দিয়েছেন বিজ্ঞানীরা। বারোয়াবুঙ্গা নামক আগ্নেয় উপত্যকায় ঘটবে অগ্ন্যুৎপাত। যার ফলে আইসল্যান্ডের কাছে হতে পারে ভ’য়াবহ ভূমিকম্প। একবারে বড় ভূমিকম্প না হলেও কম সময়ের মধ্যে একাধিকার কেঁপে উঠতে পারে ওই এলাকার ভূমি।

দশমত : মার্কিন যুক্তরাষ্ট্রের ওপর আসতে চলেছে একের পর এক বিপর্যয়ের ঢেউ। এমনটাই বলছেন হাভা’র্ড বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞানীরা। তাঁরা জানিয়েছে, ২০৫০ সালের মধ্যে বহু বার দাবানলের কবলে পড়বে মা’র্কিন যু’ক্তরাষ্ট্রের জঙ্গলগুলো। পরিসংখ্যান অনুসারে ওই দেশের জঙ্গলগুলোতে প্রতি বছর গড়ে ৩০ থেকে ৫০ হাজার দাবানল হতে পারে।

You may also like

Leave a Reply!