Home পাঁচমিশালি বৃদ্ধি পাচ্ছে মাউন্ট এটনার উচ্চতা

বৃদ্ধি পাচ্ছে মাউন্ট এটনার উচ্চতা

by banganews
প্রতিদিন একটু একটু করে বেড়ে চলছে মাউন্ট এটনার। বিগত ছ’মাসের মধ্যেই প্রায় ১০০ ফুট বা ত্রিশ মিটার উচ্চতা বেড়েছে। এই চিত্র ধরা পড়েছে নাসা ও ইউরোপিয়ান স্পেস এজেন্সির উপগ্রহ মারফৎ।
ইউরোপের অন্তর্গত ইটালির সিসিলি দ্বীপ। এই দ্বীপেরই পূর্ব উপকূলে রয়েছে মাউন্ট এটনার নামের আগ্নেয়গিরি। বছরের বিভিন্ন সময়েই চলে অগ্ন্যুৎপাত। কখনও কুন্ডলীকৃত ধোঁয়ার আকারে, আবার কখনও বা লাভারূপে বেড়িয়ে আসে গলন্ত আগ্নেয় পদার্থ। ১৬ ফেব্রুয়ারির পর থেকে এই ছয় মাসের মধ্যেই অস্বাভাবিকভাবে এর উচ্চতা বেড়েছে । যা আগের উচ্চতা থেকে ১০০ ফুট বা ৩০ মিটার বেশি।
বিশেষজ্ঞরা বলছেন মাউন্ট এটনার আগ্নেয়গিরির দক্ষিণ পূর্ব মুখের একটি জ্বালামুখ দিয়ে গত ৬ মাসে অন্তত ৫০ বার বিস্ফোরণ হয়েছে৷ যার ফলে লাভা জমে জ্বালামুখের প্রাচীরের উচ্চতা বেড়েছে একশো ফুট। পূর্বে এমন ঘটনা ঘটেছিল এটনার উত্তর পূর্বে থাকা বিগ ব্রাদার জ্বালামুখটিতেও। ১৯৮০ ও ১৯৮১ সালের অগ্ন্যুৎপাত এর মাধ্যমে উত্তর- পূর্বে থাকা ‘বিগ-ব্রাদার’ আগ্নেয়গিরির উচ্চতা দাঁড়ায় ১০ হাজার ৯৯০ ফুট৷ বা ৩ হাজার ৩৫০ মিটার। যদিও দীর্ঘদিন ওই জ্বালামুখ সক্রিয় না হওয়ায় ও ক্ষয় জনিত কারণে এখন উচ্চতা বেশ কিছুটা হ্রাস পেয়েছে, বর্তমানে এর উচ্চতা দাঁড়িয়েছে ১০ হাজার ৯১২ ফুট বা ৩হাজার ৩২৬ মিটারে।
আরো পড়ুন
কিন্তু এটনার দক্ষিণ পুর্বে অবস্থিত জ্বালামুখটির ক্ষেত্রেও উচ্চতা যে ভবিষ্যতে হ্রাস পেতে পারে, সেই ব্যাপারে বিশেষজ্ঞরা তেমন কোনও মতামত দেননি, কারণ, বর্তমানেও জ্বালামুখটি দিয়ে বয়ে চলেছে গলন্ত লাভাস্রোত।

You may also like

Leave a Reply!