Home বঙ্গ এবার থেকে বাংলায় বিদ্যুতের বিল পাবেন গ্রাহকরা

এবার থেকে বাংলায় বিদ্যুতের বিল পাবেন গ্রাহকরা

by banganews

এবার থেকে বাংলা ভাষাতেও মিলবে বিদ্যুৎ বিল। WBSEDCL-এর গ্রাহকরা প্রতি তিন মাস অন্তর মোবাইল স্পট বিলিংয়ের ক্ষেত্রে এবার ইচ্ছামত ভাষা বেছে নিতে পারবেন। স্পট মিটার রিডিংয়ের পর গ্রাহক এর পছন্দমত বাংলা অথবা ইংরাজিতে বিল প্রিন্ট করা হবে। এই বিষয় ১৬ ডিসেম্বর WBSEDCL-এর পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে৷

প্রশ্ন উঠছে, বিদ্যুতের বিলেও কি এবার থেকে বাংলা ভাষার সংযোজন  হতে চলেছে ? এ প্রসঙ্গে, এক শীর্ষ আধিকারিক বলেন, ‘গোটা বিষয়টি এখনও ভাবনাচিন্তার স্তরে রয়েছে। আশা করা যায় আগামী কিছুদিনের মধ্যেই এই নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।’
আপাতত নির্দেশিকা অনুযায়ী ত্রৈমাসিক স্পট বিলিংয়ে পছন্দের ভাষা নির্বচন করতে পারবেন গ্রাহকরা WBSEDCL-এর আওতায় থাকা সমস্ত গ্রাহকরা।

 

অন্যদিকে, WBSEDCL-এর এই পদক্ষেপকে বাংলা পক্ষ তাদের লাগাতার আন্দোলনের ফসল বলে দাবি করেছে।  সংগঠনের নেতা শীর্ষ পরিষদ সদস্য কৌশিক মাইতির দাবি, তাঁদের আন্দোলনকে মান্যতা দিতেই এই সিদ্ধান্ত।  সংগঠনের কথায়, “গ্রাম বাংলার সাধারণ মানুষ ইংরাজি ভালো বুঝতে পারেন না । ইংরাজিতে বিদ্যুতের বিল বোঝাটা তাদের জন্য সমস্যার৷ বিদ্যুতের বিলের হিসেব বুঝতে অনেককে অন্যের মুখাপেক্ষী হতে হয়। বাংলা ভাষায় বিল প্রিন্ট হলে নিজেদের বিল নিজেরাই বুঝে নিতে পারবেন।”

 

এবার কমিউনিটি হল নিয়ে গুরুত্বপূর্ণ বার্তা দিলেন মমতা

রাজ্য বিদ্যুৎ বন্টন নিগমে একাধিক অবাঙালি চাকরি করায় রাজ্যের ছেলেমেয়রা বঞ্চিত হচ্ছে বলেও সরব হয় বাংলা পক্ষ।

সম্প্রতি তাদের লাগাতার আন্দোলনের জেরে কলকাতা মেট্রোর স্মার্ট কার্ড ও রেলের টিকিটে বাংলা ভাষা যুক্ত হয়েছে বলেও জানায় বাংলা পক্ষ। পাশাপাশি যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং বিভাগে ৯০% বাংলার জন্য সংরক্ষণ,রাজ্য পুলিশ কনস্টেবল নিয়োগের পরীক্ষায় বাংলা ভাষা বাধ্যতামূলক,  ব্যাঙ্ক ও পোস্ট অফিসে বাংলা ভাষায় পরিষেবার দাবিতেও ডেপুটেশন জমা করেছে সংগঠন।

You may also like

Leave a Reply!