Home বিদেশ টিকটকের বিরুদ্ধে তদন্ত শুরু ফ্রান্সের

টিকটকের বিরুদ্ধে তদন্ত শুরু ফ্রান্সের

by banganews

ফ্রান্স, ১১ অগাস্ট, ২০২০: টিকটকের বিরুদ্ধে এবার তদন্তে ফ্রান্সের ডেটা প্রাইভেসি সংস্থা ওয়াচডগ সিএনআইএল। তারা জানিয়েছে, অভিযোগ পাওয়ার পরে চীনা মালিকানাধীন ভিডিও-শেয়ারিং অ্যাপ টিকটককে নিয়ে প্রাথমিক তদন্ত শুরু করা হয়েছে। চীনের সংস্থা বাইট ডান্সের মালিকানাধীন টিকটকের বিরুদ্ধে তথ্য চুরির অভিযোগ ওঠায় ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন এবং ডাচ কর্তৃপক্ষের তদন্তাধীন রয়েছে এই অ্যাপটি।

আরও পড়ুন সুশান্তের বাবার মেসেজের উত্তর দেননি রিয়া

ভারতেও এই অ্যাপটি নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।
সিএনআইএল-এর এক মুখপাত্র বলেছেন, “মে মাসে টিকটক সম্পর্কে একটি অভিযোগ পাওয়া গেছে। এখন এই অভিযোগটি তদন্তাধীন রয়েছে।” তবে অভিযোগটি কি এবং অভিযোগকারীর পরিচয় জানাতে তিনি রাজি হননি। মার্কিন যুক্তরাষ্ট্রের কর্মকর্তারাও বলেছেন, ব্যক্তিগত তথ্য টিকটকের কাছে থাকায় জাতীয় সুরক্ষার ক্ষেত্রে ঝুঁকি তৈরি হয়। মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প ইতিমধ্যেই টিকটক নিষিদ্ধ করার হুমকি দিয়েছেন এবং মাইক্রোসফটকে টিকটকের বিক্রি করার জন্য বাইট ডান্সকে ৪৫ দিনের সময় দিয়েছেন।

আরও পড়ুন বাড়ল নিষেধাজ্ঞা, ৬ হটস্পট শহর থেকে কলকাতায় বন্ধ বিমান চলাচল

ইউরোপীয় ডেটা প্রোটেকশন বোর্ড জানিয়েছিল, জুন মাসে ইউরোপীয় ইউনিয়নের আইনজীবীদের সঙ্গে নিয়ে টিকটকের ডেটা সংগ্রহের পদ্ধতি এবং সুরক্ষা সংক্রান্ত বিষয় নিয়ে তদন্ত করার জন্য একটি টাস্ক ফোর্স গঠিত হবে। মে মাসে ডাচ প্রাইভেসি ওয়াচডগ জানিয়েছিল, টিকটক কীভাবে কয়েক মিলিয়ন ব্যবহারকারীর ডেটা পরিচালনা করে তা তদন্ত করে দেখা হবে।

You may also like

1 comment

Leave a Reply!