Home দেশ ফোর্বসের বিশ্বের শক্তিশালী মহিলাদের তালিকায় একাধিক ভারতীয়, আন্তর্জাতিক মহলে জয়জয়কার ভারতের

ফোর্বসের বিশ্বের শক্তিশালী মহিলাদের তালিকায় একাধিক ভারতীয়, আন্তর্জাতিক মহলে জয়জয়কার ভারতের

by banganews

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ম্যাগাজিন ফোর্বস বিশ্বের সবচেয়ে শক্তিশালী মহিলাদের তালিকা প্রকাশ করেছে। প্রত্যেক বছরই বিশ্বের ১০০ জন ক্ষমতাশালী নারীর তালিকা প্রকাশ করে ফোর্বস। আর সেই তালিকাতেই আন্তর্জাতিক মহলে জয়জয়কার ভারতের। ৩৭তম স্থানে রয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এই নিয়ে তৃতীয়বার ‘বিশ্বের ১০০ সবচেয়ে শক্তিশালী মহিলা’দের তালিকায় জায়গা করে নিলেন তিনি। এই তালিকায় ৮৮ তম স্থানে রয়েছেন ভারতের সপ্তম মহিলা কোটিপতি এবং সবচেয়ে ধনী স্ব-নির্মিত কোটিপতি Nykaa-র ফাউন্ডার তথা সিইও ফাল্গুনি নায়ার। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন আর ফাল্গুনি নায়ার ছাড়াও ফোর্বসের এই তালিকাতে আছেন HCL Technologies- এর চেয়ারপার্সন রোশনি নায়ারকে ৫২তম স্থানে রয়েছেন তিনি। উল্লেখ, রোশনি নায়ার দেশের যে কোনও আইটি কোম্পানিকে নেতৃত্ব দেওয়া প্রথম মহিলা আধিকারীক। ফোর্বস নিজেদের এই তালিকায় Biocon এর ফাউন্ডার আর এক্সজিকিউটিভ কিরণ মজুমদার শা-কেও জায়গা দিয়েছে। তাঁকে ৭২তম স্থানে রাখা হয়েছে।

এই তালিকায় সর্বপ্রথম স্থান দখল করেছেন ম্যাকেঞ্জি স্কট। বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি জেফ তথা আমাজন গ্রুপের মালিক জেফ বেজোসের প্রাক্তন স্ত্রী হলেন ম্যাকেঞ্জি স্কট। ম্যাকেঞ্জি স্কটের পরেই জায়গা করে নিয়েছেন আমেরিকার উপ রাষ্ট্রপতি তথা ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস।

সারা বাংলা রবীন্দ্রসঙ্গীত প্রতিযোগিতা “গানের ভিতর দিয়ে”

ফোর্বসের তালিকাটির প্রথম পাঁচে রয়েছেন যথাক্রমে ম্যাকেঞ্জি স্কট, কমলা হ্যারিস, ক্রিস্টিন লাগার্ডে, ম্যারি বরা, মেলিন্ডা ফ্রেঞ্চ গেটস। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই প্রথমবারের জন্য তালিকাটিতে স্থান পেয়েছেন৷ ৪৩ তম স্থানে রয়েছেন মুজিবকন্যা।

You may also like

Leave a Reply!