Home লাইফস্টাইল নখ ভাল রাখতে নজর থাকুক পাঁচটি খাবারে

নখ ভাল রাখতে নজর থাকুক পাঁচটি খাবারে

by banganews

সৌন্দর্যের কারণে হোক বা স্বাস্থ্য। নারী হোক বা পুরুষ, নখ খুবই গুরুত্বপূর্ণ। নিয়ম করে নখের যত্ন নেন অনেকেই। কিন্তু যতই যত্ন নেওয়া হোক। নখের সমস্যা যেন কিছুতেই পিছু ছাড়ে না। প্রতিদিনের ডায়েটে সামান্য কিছু খাবার রাখলেই নখের সমস্যা থেকে মিলতে পারে মুক্তি। সেগুলি কী কী?

বিটের রসে ফিরে পান ত্বকের হারানো জেল্লা

* ডিম – ডিমে রয়েছে ভরপুর ভিটামিন। প্রোটিনের উৎসও বটে। এর সঙ্গেই ভিটামিন B-12 যথেষ্ট পরিমাণে পাওয়া যায় ডিম থেকে। এর সবকটিই নখের স্বাস্থ্য ফেরাতে সাহায্য করে।

* আমন্ড – বাদামের মধ্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ এই আমন্ড। এই বাদামে প্রোটিন তো রয়েইছে। তার সঙ্গে রয়েছে ভরপুর ম্যাগনেশিয়ামও। নখের বৃদ্ধির জন্য প্রয়োজন ম্যাগনেশিয়াম। এতে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডও।

*সামুদ্রিক মাছ – সামুদ্রিক মাছে রয়েছে নানা রকমের খনিজ। রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডও। তারসঙ্গেই রয়েছে প্রোটিনও। ফলে নখের স্বাস্থ্য ফেরাতে ডায়েটে রাখতেই হবে এই খাবার।

* সূর্যমুখীর বীজ – সানফ্লাওয়ার অয়েল যে বীজ থেকে তৈরি হয়। ডায়েটে রাখুন সেটিও। জিঙ্ক, সেলেনিয়াম, একাধিক ভিটামিনের উৎস এই বীজ। এর সবকটিই নখের জন্য অত্যন্ত উপকারী।

*ওটস – ব্রেকফাস্টে অনেকে রাখেন ওটস। এর একাধিক উপকার। ফাইবারের সঙ্গেও জিঙ্ক ও কপারও রয়েছে ওটসে। এই দুটি নখের জন্য উপকারী। ওটসে রয়েছে বি কমপ্লেক্স ভিটামিনও।

You may also like

Leave a Reply!