Home পাঁচমিশালি বিলুপ্তপ্রায় হিসাবে চিহ্নিত সবুজ কচ্ছপের এক বৃহত্তম কলোনির খোঁজ মিলল

বিলুপ্তপ্রায় হিসাবে চিহ্নিত সবুজ কচ্ছপের এক বৃহত্তম কলোনির খোঁজ মিলল

by banganews

প্রাণীজগতের এক আশ্চর্য সৃষ্টি হল সবুজ কচ্ছপ। বিলুপ্তপ্রায় হিসাবে চিহ্নিত সবুজ কচ্ছপের এক বৃহত্তম কলোনির খোঁজ মিলল অস্ট্রেলিয়ার গ্রেট ব্যারিয়ার রিফের রেনে দ্বীপ টিতে। অস্ট্রেলিয়ার গবেষকরা দাবি করেছেন , ড্রোন সার্ভের আগে যত বড়ো এই কলোনিটি ভাবা হয়েছিল এখানে কচ্ছপের সংখ্যা তার প্রায় দ্বিগুণ।

গবেষকরা মনে করেছেন ডিম পাড়ার জন্যই এই সবুজ কচ্ছপের দল রেনে দ্বীপে এসে জমা হয়েছে। সবুজ কচ্ছপের সংখ্যা ক্রমশ কমে যাওয়ার তা গবেষকদের চিন্তায় ফেলেছিল কিন্তু এই বৃহৎ কলোনি বিজ্ঞানীদের মধ্যেও খুশির সঞ্চার করেছে। গ্রেট ব্যারিয়ার ফাউন্ডেশনের ম্যানেজিং ডিরেক্টর আনা মারসডেনও গবেষকদের ধন্যবাদ জানিয়ে বলেছেন যে, সবুজ কচ্ছপদের ডিম পাড়ার যথাযথ পরিবেশ দেওয়ার জন্য সমস্ত ব্যবস্থা নেওয়া হবে।

আরো পড়ুন – পায়ে চোট পেয়ে লেঙ্গুর নিজেই চলে গেল হাসপাতাল

বায়োপিক্সেল ওশেন ফাউন্ডেশনের গবেষক রিচার্ড ফিটজপ্রাট্রিক ইমেলের মাধ্যমে জানিয়েছেন, আগে সবুজ কচ্ছপদের শেলের ওপর বিষাক্ত নয় এমন সাদা রঙ দিয়ে দাগ টানা হত তারপর নৌকায় চেপে দাগযুক্ত এবং দাগবিহীন এইভাবে গণনা করা হতো। কিন্তু আগের পদ্ধতিটি খুব একটা সহজ না থাকায় গণনা ত্রুটিপূর্ণ ছিল কিন্তু বর্তমানে ড্রোনের সাহায্যে সঠিক গণনা করা সম্ভব হয়েছে।

আরো পড়ুন – তাঞ্জাভুরের বৃহদেশ্বর মন্দির : মন্দিরের ভেতর আছে ৫ মিটার লম্বা নৃত্যরত শিবের মূর্তি।

সবুজ কচ্ছপদের রক্ষার জন্য বিভিন্ন দেশ নানান নিয়ম জারি করেছে। এমনকি কচ্ছপদের মৃত্যু বন্ধ করার জন্য ডিম পাড়ার স্থান গুলিতে নজরদারির ব্যবস্থাও করা হয়। তবে এই ব্যবস্থা কচ্ছপদের জীবনে কিরকম প্রভাব বিস্তার করছে তা জানা সত্যিই কঠিন।

You may also like

Leave a Reply!