Home দেশ নাকেও দাঁত গজায়! এক্স-রে দেখে অবাক চিকিৎসক

নাকেও দাঁত গজায়! এক্স-রে দেখে অবাক চিকিৎসক

by banganews

নাকের ভেতর গজাল দাঁত! চিকিৎসা বিজ্ঞানে এরকম বিরল ঘটনা ধরা পড়ল এই প্রথম। ৩৮ বছর বয়সি এক ব্যক্তি শ্বাসকষ্ট নিয়ে চিকিৎসকের কাছে গেলে চিকিৎসক দেখেন ডান নাসারন্ধ্রের ভিতর গজিয়েছে একটি ঝকঝকে সাদা দাঁত। রোগী বুঝতেও পারেননি। ভারতীয় চিকিৎসক সাগর খান্না আন্তর্জাতিক চিকিৎসা গবেষণা পত্রিকা ‘দ্য নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিন’-এ এই ঘটনাটি সম্পর্কে জানিয়েছেন।

প্রসঙ্গত, মানুষের শরীরের কোনো অঙ্গের যেখানে গজানো উচিত সেখানে না গজিয়ে অন্য কোথাও গজালে তাকে চিকিৎসা বিজ্ঞানের পরিভাষায় ‘এক্টোপিক অরগ্যান’ বা এক্টোপিক অঙ্গ বলা হয়। সাধারণত দাঁতের ক্ষেত্রেই এই সমস্যা তৈরী হয়। তবে দাঁত মূলত উপরের চোয়াল থেকে বেরিয়ে নীচের দিকে নেমে অন্য পথ ধরে এগোয়। তার ফলে উপরের মাড়ির দু’টি দাঁতের মধ্যে অবাঞ্ছিত ফাঁক তৈরি হয়। আবার অনেক সময় একটি দাঁতের ওপরেই আর একটি দাঁত গজিয়ে ওঠে। এই রোগীর ক্ষেত্রে উপরের চোয়াল থেকে একটি দাঁত বেরিয়ে উপরের দিকে উঠে পড়েছিল। সেটাই ভিতর থেকে ফুঁড়ে উঠে রোগীর ডান নাসারন্ধ্রের ভিতরে গজিয়েছিল। এটি একেবারেই বিরল ঘটনা।

 

শারীরিক চাহিদা পূরণে ব্যর্থ স্বামী, পরকীয়ার ঝোঁক বেশি মহিলাদের

চিকিৎসকরা অস্ত্রোপচার করে দাঁতটি তুলে ফেলেন। সেই জায়াগায় আর অন্য দাঁত গজায়নি। রোগীর শ্বাসকষ্টের সমস্যাও মিটে গিয়েছে। গবেষকরা জানিয়েছেন, শরীরের সমস্ত এক্টোপিক অঙ্গই অস্ত্রোপচার করে দেহ থেকে বাদ দিয়ে দেওয়া উচিত। এই দাঁতটি অস্ত্রোপচার বাদ না দিলে তা ওই এলাকার আশপাশের কোষ, কলাগুলির ক্ষতি করত। তার ফলে আগামী দিনে আরও জটিল রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা তৈরী হত।

You may also like

Leave a Reply!