Home দেশ বড় খবর! জানুয়ারি থেকেই করোনার টিকাকরণের প্রবল সম্ভাবনা ভারতে: স্বাস্থ্যমন্ত্রী

বড় খবর! জানুয়ারি থেকেই করোনার টিকাকরণের প্রবল সম্ভাবনা ভারতে: স্বাস্থ্যমন্ত্রী

by banganews

দিল্লি, ২১ ডিসেম্বর, ২০২০ঃ দিল্লি, ২১ ডিসেম্বর : জানুয়ারি থেকেই করোনার টিকাকরণ শুরু করতে পারে ভারত। জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। তবে এই টিকা প্রয়োগের ক্ষেত্রে সরকার এর কার্যকারিতা ও নিরাপত্তার বিষয়গুলিকে অগ্রাধিকার দিচ্ছে বলেও জানিয়েছেন মন্ত্রী।

সংবাদসংস্থা ANI-কে দেওয়া এক সাক্ষাৎকারে স্বাস্থ্যমন্ত্রী বলেন, “আমি ব্যক্তিগতভাবে মনে করি জানুয়ারির যেকোনও একটি সপ্তাহ থেকে আমরা দেশে করোনা টিকাকরণের প্রথম শট-এর কাজ শুরু করতে পারি।” দেশের স্বাস্থ্যব্যবস্থায় সেই পরিস্থিতি তৈরির বিষয়টিও উল্লেখ করেছেন কেন্দ্রীয় মন্ত্রী। তিনি আরও জানান, জরুরী ভিত্তিতে যে টিকা ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছে তা নিয়ে পরীক্ষা চালাচ্ছে ড্রাগ নিয়ামকসংস্থা । এপ্রসঙ্গে তিনি বলেন, “কোভিড টিকা ও সেই সংক্রান্ত গবেষণা নিয়ে পিছিয়ে নেই ভারতও। তবে আমরা এর নিরাপত্তা ও কার্যকারিতার বিষয়টিকে অগ্রাধিকার দিচ্ছি। এবিষয়ে আমরা কোনও ঝুঁকি নিতে চাইছি না। আমাদের দেশের ড্রাগ নিয়ামকসংস্থাগুলি এনিয়ে গুরুত্বের সঙ্গে কাজ করছে।”

আরও পড়ুন ঠাণ্ডার প্রকোপে কাঁপবে বাংলা, দেখে নিন আজকের আবহাওয়া

এর আগে শনিবার হর্ষ বর্ধন জানিয়েছিলেন, দেশের বিজ্ঞানীরা এবং স্বাস্থ্য বিশেষজ্ঞরা দেশীয় টিকা তৈরির জন্য হাতে হাত মিলিয়ে কাজ করছেন। আগামী ৬-৭ মাসের মধ্যে ভারতে ৩০কোটি জনগণের কাছে করোনার এই টিকা পৌঁছে যাবে।

বর্তমানে ভারতে দেশী ও বিদেশী মিলিয়ে ৬টি করোনা টিকার পরীক্ষা-নিরীক্ষা (ক্লিনিক্যাল ট্রায়াল) চলছে। যারমধ্যে রয়েছে কোভিশিল্ড(Covishield), কোভ্যাকসিন (Covaxin), জ়াইকো ভি (ZyCoV-D), স্পুটনিক ভি (Sputnik V), এনভিএক্স-কো ভি২৩৭৩ (NVX-CoV2373) এছাড়াও পরীক্ষার তালিকায় রয়েছে একটি রিকম্বিন্যান্ট প্রোটিন অ্যান্টিজেনভিত্তিক টিকা।

You may also like

Leave a Reply!