Home পাঁচমিশালি রঙিন ছবি সাধারণত আঁকা হয় ক্যানভাসে

রঙিন ছবি সাধারণত আঁকা হয় ক্যানভাসে

by banganews

রঙিন ছবি সাধারণত আঁকা হয় ক্যানভাসে কিংবা পাতায়। কখনো দেওয়ালে বা মাটিতে। রাস্তাকেও শিল্পীরা প্রয়োজনে তাঁদের আঁকার ক্যানভাসে পরিণত করেছেন এরকম আমরা হামেশাই দেখি। কিন্তু আস্ত একটা ক্ষেতকে ক্যানভাস বানিয়েছেন কেউ এই ঘটনা সচরাচর শোনা যায় না। জাপানে এই শিল্প দেখা গেলেও ভারতে এ ব্যাপার একেবারেই বিরল। তবে ভীষণ বিরল এ ঘটনাই সম্ভব করেছেন শ্রীকান্ত। ধানের পাতার বিভিন্ন রং থাকার কারণে এই ব্যাপার সম্ভব হয়েছে।
ভারতে সবুজ পাতার ধানেরই পরিচিতি বেশী। অন্য কোনো রঙের ধান হতে পারে তা অনেকেরই জানার বাইরে। অথচ তা রয়েছে। এবং সেটিকেই নিপুণভাবে কাজে লাগিয়েছেন এই ব্যক্তি।

আরও পড়ুন আজ সোশ্যাল মিডিয়ায় মুক্তি পেল সুজিত সিরকারের বহুল চর্চিত ছবি ‘সিতাবো’

ভারতেরই এক ছোট্ট গ্রামে যেখানে আট হাজার মানুষের বসবাস সেখানে বসেই শ্রীকান্ত নিজের চেষ্টায় অন্য রঙের ধান গাছ ব্যবহার করে ধান ক্ষেত কেই বানিয়ে তুলেছেন ‘paddy art’ এর ক্যানভাস। কখনো পান্থার কখনো গণেশ …যা বছরে দু লাখের বেশী মানুষ কে আকৃষ্ট করে। এই আর্ট অনেক ছোট গ্রামগুলির পর্যটন ব্যাবসাকেও সাহায্য করবে বলে তিনি মনে করেন।
প্রসঙ্গত বলা যেতে পারে, অন্য রঙের ধানের বীজ সংগ্রহ করে এ চেষ্টা যে বাংলাতেও করা যেতে পারে এমন চিন্তা ভাবনা উড়িয়ে দেওয়া যায় না। ‘ স্যান্ড আর্ট ‘ এর মত এই শিল্প ও রাজ্যের পর্যটন ব্যবসায় সাহায্য করতেই পারে।

You may also like

2 comments

জগন্নাথের ‘কোয়ারেন্টাইন’ কার্টুনের বিরুদ্ধে আইনি পদক্ষেপ - TheBangaNews.com | Read Latest Bengali News | Bangla News | বাংলা খবর | Breaki June 13, 2020 - 5:47 pm

[…] এর বিচার হওয়া চাই।’  আরও পড়ুন : রঙিন ছবি সাধারণত আঁকা হয় ক্যানভাসে এমনিতেই তো এবছর রথযাত্রায় যোগ দিতে […]

Reply

Leave a Reply!