Home প্রযুক্তি চাঁদে মিলল রহস্যময় কুঁড়েঘর? মুন রোভারের পাঠানো ছবি ঘিরে চাঞ্চল্য

চাঁদে মিলল রহস্যময় কুঁড়েঘর? মুন রোভারের পাঠানো ছবি ঘিরে চাঞ্চল্য

by banganews

চাঁদে মিলল রহসময় কুঁড়ে ঘর? চাঁদে এমনই একটি রহস্যময় বস্তুর হদিশ পেল চিনের রোভার। ২০১৯ সাল থেকে চাঁদে অনুসন্ধানের কাজ চালাচ্ছে চিনের ইউতু ২ রোভার। সেই অনুসন্ধান চালাতে গিয়েই এই রহস্যসময় বস্তুর ঝলক দেখা গিয়েছে। চিনের মহাকাশ গবেষণা সংস্থার তরফে ঘণকাকৃতি এই বস্তুর ছবিটি প্রকাশ করা হয়েছে।

 

 

স্পেস ডট কম অনুসারে, রোভার ভন কারমান ক্রেটারে পথ খোঁজার সময় ওই বস্তুর সন্ধান পায়। স্পেস ডট কমের এক সাংবাদিক অ্যান্ড্রু জোন্স টুইট করেছেন, আমাদের কাছে ইউতু ২-র থেকে পাওয়া চাঁদের দূরের প্রান্তের আরও একটি ছবি রয়েছে। ভন কারমান ক্রেটারে রোভার থেকে ৮০ মিটার দূরে উত্তর দিগন্তে একটি ঘণকাকৃতি একটি ছবি এসেছে, যাকে ‘রহস্যময় কুঁড়েঘর’ বলে আখ্যা দেওয়া হয়েছে।

 

 

এই ছবি থেকে খুব বেশি তথ্য না পাওয়া গেলেও এটি কোনও দিকচিহ্ন বা ভিনগ্রহের কিছু নয়। তবে নিশ্চিতভাবে অনুসন্ধান করার মতোই বিষয়। ভালো করে বস্তুটি পর্যবেক্ষণ করার জন্য বিজ্ঞানীদের রোভারকে এটির আরও কাছাকাছি নিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

 

 

আর এই নিয়েই সোশ্যাল মিডিয়াতে শুরু হয়েছে বিস্তর জল্পনা। বিজ্ঞানীদের মতে, এটি বড়সড় আকারের কোনও পাথর, যা কোনও কারণে উপরে উঠে এসেছে।

 

ওয়েব সিরিজ দিয়ে পর্দায় ফিরছেন মিঠুন

প্রসঙ্গত, এর আগেও ইউতু ২ চাঁদে সবুজ রঙের জেল জাতীয় পদার্থের হদিশ পেয়েছিল। পরে দেখা গিয়েছিল সেটি আসলে খনিজ ও পাথরের সংমিশ্রনে তৈরী হয়েছিল।

You may also like

Leave a Reply!