Home বঙ্গ কৃষকদের আয় সংক্রান্ত অভিষেক বন্দ্যোপাধ্যায়ের প্রশ্নে অস্বস্তিতে কেন্দ্র

কৃষকদের আয় সংক্রান্ত অভিষেক বন্দ্যোপাধ্যায়ের প্রশ্নে অস্বস্তিতে কেন্দ্র

by banganews

২০২২ এর মধ্যেই দ্বিগুণ হবে কৃষকদের আয়। এই ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই বছরেই সেই লক্ষ্যমাত্রা পূর্ণ হওয়ার কথা। কিন্তু সেই লক্ষ্যপূরণে কোনও সুনির্দিষ্ট পদক্ষেপ নিতে পারেননি কেন্দ্র সরকার। তৃণমূল কংগ্রেস সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের প্রশ্নের উত্তরে নানান ধরনের প্রকল্পের কথা উল্লেখ করলেও কৃষকদের যে স্বপ্ন দেখানো হয়েছিল, সেই সম্পর্কে কোনও দিশা দেখাতে পারল না কেন্দ্র।

অভিষেক বন্দ্যোপাধ্যায় জানতে চেয়েছিলেন, সরকার কি কৃষকদের আয় দ্বিগুণ করতে পেরেছে? এই লক্ষ্যমাত্রা পূরণ করতে অতীতে কী কী পদক্ষেপ নেওয়া হয়েছে? যদি লক্ষ্যমাত্রা পূরণ হয়ে গিয়ে থাকে, তবে গত তিন বছরে নেওয়া কোন কোন সিদ্ধান্তে তা হল? গত তিনবছরে কৃষকদের মাথাপিছু আয় কত শতাংশ বেড়েছে বা কমেছে? কৃষকদের আয় দ্বিগুণ না হয়ে থাকলে কেন হয়নি? প্রান্তিক কৃষকদের আয়েরও কি বৃদ্ধি হয়েছে?

 

তৃণমূলে যোগ দেওয়ার পথে খড়গপুরের জয়ী বাম কাউন্সিলর

এই প্রশ্নগুলির জবাবে সাতপাতার দীর্ঘ জবাব দিয়েছেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর। গত কয়েকবছরে কেন্দ্রের বিভিন্ন প্রকল্প, সিদ্ধান্ত ও অনুদানের কথা উল্লেখ করেছেন। কিন্তু দীর্ঘ উত্তরে কৃষকদের আয় দ্বিগুণ হয়েছে না হয়নি, সেই সম্পর্কে সরাসরি কোনও জবাব দেওয়া তো দূর, অন্যান্য নানা কথা বলে সেগুলিকে কার্যত এড়িয়ে যান কৃষিমন্ত্রী।

You may also like

Leave a Reply!