Home বিদেশ রাশিয়া না ইউক্রেন! চলুন জেনে নিই সামরিক শক্তিতে এগিয়ে কে

রাশিয়া না ইউক্রেন! চলুন জেনে নিই সামরিক শক্তিতে এগিয়ে কে

by banganews

পুতিন যুদ্ধ ঘোষণার পরেই ইউক্রেন জুড়ে একাধিক বিস্ফোরণ। ইউক্রেনের রাজধানী কিয়েভ এবং খারকিভে রুশ বিমান থেকে বোমাবর্ষণ রাশিয়ার। কিন্তু যুদ্ধে কোন দেশের সেনা-সমরাস্ত্রের ভাণ্ডার বেশি? কে শক্তিশালী? চলুন দেখে নেওয়া যাক এক নজরে।

কয়েক সপ্তাহ ধরেই ইউক্রেন সীমান্তে মিসাইল-রকেট মোতায়েন করেছে রুশ সেনা। মিসাইল প্রযুক্তিতে বিশ্বের সেরা দেশ রাশিয়া। রাশিয়ার মিসাইল ইউক্রেনের এয়ার ডিফেন্স সিস্টেম নষ্ট করে দিতে পারে সহজেই। পদাতিক বাহিনী প্রবেশ করলে ইউক্রেনের সেনাকে তছনছ করে দিতে পারে রাশিয়া। পশ্চিম ইউরোপের যে দেশগুলি ইউক্রেনকে সামরিকভাবে সাহায্য করছে তাদের সামরিক ক্ষমতা রাশিয়ার তুলনায় নগণ্য। রাশিয়ার সেনা বিশ্বের অন্যতম শক্তিশালী এবং আধুনিক সেনা। তার ধারেকাছে আসতে পারবে না ইউক্রেন। রিপোর্ট অনুযায়ী, ২০২০ সালে রাশিয়ার সামরিক খাতে খরচ ইউক্রেনের থেকে দশগুণ বেশি ছিল। ইউক্রেনের খরচ ছিল ৫৯০ কোটি মার্কিন ডলার। তথ্য অনুযায়ী, রাশিয়া সামরিক শক্তিতে বিশ্বের দ্বিতীয় স্থানে রয়েছে। ইউক্রেন সেখানে ১৪০টি দেশের মধ্যে ২২ নম্বরে রয়েছে।

 

ফের রাজ্যের আর্থিক মঞ্জুরি সংক্রান্ত ফাইল ফেরালেন ধনকড়

রাশিয়ার সেনার সংখ্যা সাড়ে আট লক্ষ, যা ইউক্রেনের থেকে তিন গুণ। ইউক্রেনের সৈন্য সংখ্যা আড়াই লক্ষ। রাশিয়ার সামরিক ভাণ্ডারে রয়েছে ৪১০০ এর বেশি সেনাবিমান, তার মধ্যে ৭৭২টি ফাইটার জেট। ইউক্রেনের মাত্র ৩৮১টি, যার মধ্যে ৬৯টি ফাইটার জেট। সেনার ভাণ্ডারে রাশিয়ার হাতে রয়েছে সাড়ে বারো হাজার ট্যাঙ্ক, ৩০ হাজারের বেশি সাজোয়াঁ গাড়ি। ইউক্রেনের রয়েছে মাত্র ২,৬০০টি ট্যাঙ্ক, এবং ১২ হাজার সাজোয়াঁ গাড়ি। নৌসেনাতেও এগিয়ে রাশিয়া। রাশিয়ার কাছে রয়েছে ৬০০টি নৌতরী। তার মধ্যে একটি রণতরী। ইউক্রেনের আছে মাত্র ৩৮টি নৌতরী। রাশিয়ার কাছে রয়েছে ৭০টি সাবমেরিন, ইউক্রেনের একটিও নেই।

You may also like

Leave a Reply!