Home বিদেশ কনভয় আক্রমণে মৃত ৮ পাকসৈন্য, গুরুতর আহত ৫

কনভয় আক্রমণে মৃত ৮ পাকসৈন্য, গুরুতর আহত ৫

by banganews

টহলদারি পাকসৈন্যের কনভয়ে একদল বন্দুকবাজ দুস্কৃতির হামলায় মৃত ৮ জন পাক সেনা, বন্দুকের গুলিতে গুরুতর আহত আরও ৫ জন। সীমান্তের বালুচিস্তান প্রদেশের ঘিচক অঞ্চলে হামলাকারীদের গুলিতে কর্তব্যরত পাকসেনাদের মৃত্যুতে সে অঞ্চলে ছড়িয়েছে চাঞ্চল্য।
সেখানকার মিলিটারি সূত্রে পাওয়া বিবৃতি অনুযায়ী গুলিবিদ্ধ হয়ে ঘটনাস্থলেই প্রাণ হারায় আটজন পাকিস্তানি সৈন্য, কনভয়ের মধ্যে থাকা সিকিউরিটি ফোর্সকে লক্ষ্য করে গুলি চালানো হয়। ঘটনাটি ঘটেছে দক্ষিণ পশ্চিম পাকিস্তানের পানজগুর জেলায়।
মঙ্গলবারের এই দুর্ভাগ্যজনক ঘটনায় সৈন্য বোঝাই টহলদারি গাড়ির টিমটিকে ঘিচক অঞ্চলে চিহ্নিত করে দুষ্কৃতীরা। হামলাকারীরা তিনটি গাড়িকেই পৃথকভাবে লক্ষ্যে রাখে,বালুচিস্তানের প্রভিন্সিয়াল রাজধানী কোয়েটা থেকে ৪০০ কিলোমিটার দূরে সুযোগ বুঝে গুলিবর্ষণ করা হয় গাড়িটিকে ঘিরে। কাছেই একটি সংক্ষিপ্ত মিলিটারি সেটেলমেন্টের দিকে যাচ্ছিল গাড়িটি। কোন জঙ্গি সংগঠন এখনো পর্যন্ত ঘটনাটির দায় স্বীকার করেনি।

আরও পড়ুন হংকংয়ে মার্কিন হস্তক্ষেপে ক্ষুব্ধ চীন: বদলার সংকল্প বেইজিংয়ের 

বিগত এক দশক ধরে পাকিস্তান এই অঞ্চলের স্থানীয়
বালোচ সম্প্রদায়ের সশস্ত্র বিচ্ছিন্নতাবাদী আন্দোলনের বিরুদ্ধে লড়াই করে সেখানে শান্তি ও সহাবস্থান কায়েম করার প্রচেষ্টা চালাচ্ছে।
এইসব সশস্ত্র আতঙ্কবাদী দলগুলি বিভিন্ন গেরিলা অভিযান চালিয়ে আসছে বালুচিস্তানে। বালুচিস্তান পাকিস্তানে আয়তনের নিরিখে সর্ববৃহৎ, এবং জনসংখ্যার নিরিখে ক্ষুদ্রতম প্রদেশ। এই আতঙ্কবাদী জঙ্গিরা বহু বছর ধরে এখানকার পাকিস্তানি সেনা ছাউনিতে হামলা চালিয়ে আসছে, এছাড়াও স্থানীয় সরকারি দপ্তর, এবং গুরুত্বপূর্ণ প্রশাসনিক স্থানগুলি তাদের সন্ত্রাসী কার্যকলাপের প্রধান লক্ষ্য হয়ে দাঁড়িয়েছে। ইদানিং চীন ও পাকিস্তানের যৌথ উদ্যোগে নির্মীয়মান ৬ হাজার কোটি ডলারের ইকোনমিক করিডোর বারংবার এই দুষ্কৃতীদের হামলার কবলে পড়েছে।

আরও পড়ুন বিশ্বের বেশিরভাগ ভ্যাক্সিন বানায় ভারত: বলরাম ভার্গব

এখানকার বিচ্ছিন্নতাবাদী সংগঠন গুলির দাবি সেই অঞ্চলটিকে স্বায়ত্তশাসন দিতে হবে, তাদের বক্তব্য অনুযায়ী পাকিস্তান সরকার সেই অঞ্চলের গুরুত্বপূর্ণ প্রাকৃতিক সম্পদ আহরণ করে নিয়ে যে আর্থিক মুনাফা করে তার ন্যূনতম সেখানকার আদি জনগোষ্ঠীর উন্নয়নকল্পে খরচ করা হয়। স্বশাসন সেখানকার স্থানীয় সম্প্রদায়ের মানুষকে উন্নত জীবনযাত্রা উপহার দিতে পারে বলে তাদের বিশ্বাস।
বালুচিস্তানের জেলাগুলি পাকিস্তানের হিউম্যান ডেভেলপমেন্ট ইনডিকেটরের নিচের দিকে পাকাপাকি ভাবে স্থান করে নিয়েছে। পাকিস্তান সরকারের দাবি সেখানকার সন্ত্রাসবাদী কার্যকলাপের ফলেই সেই অঞ্চলের শান্তি-সমৃদ্ধি হৃত।

You may also like

Leave a Reply!